Home / খেলাধুলা / দ্বিতীয় দিন শেষে টাইগারদের সামনে রানের পাহাড়

দ্বিতীয় দিন শেষে টাইগারদের সামনে রানের পাহাড়

স্পোটস ডেস্ক: ইন্দোরে সকালটা ভালোভাবে শুরু করেও রানের পাহাড়ে চাপা পরেই দিন শেষ করতে হয়েছে বাংলাদেশকে। শুক্রবার (১৫ নভেম্ববর) দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ ৬ উইকেটে ৪৯৩ রান। প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছিল ১৫০ রানে। অর্থাৎ, ৩৪৩ রানের লিডে রয়েছে বিরাট কোহলিরা।

সকালের সেশনে বাংলাদেশকে ভালো শুরু এনে দিয়েছিলেন আবু জায়েদ। দ্রুতই ফিরিয়েছেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলিকে। কিন্তু তারপর থেকে ঘাম ছুটে যাচ্ছে বাংলাদেশ দলের। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ১৮৫ রানের জুটি গড়ে ভারতকে রানপাহাড়ে তোলার আয়োজন চূড়ান্ত করেছেন মায়াঙ্ক আগারওয়াল ও অজিঙ্কা রাহানে। কিন্তু চা বিরতির পরই অজিঙ্কা রাহানেকে (৮৬) তুলে নেন আবু জায়েদ।

টেস্টের প্রথম দিনে শেষ সেশনে বেশ শক্ত ভিত গড়ে মাঠ ছেড়েছিলেন চেতেশ্বর পুজারা ও মায়াঙ্ক আগারওয়াল। শুক্রবার তাঁরা কত দূর যেতে পারেন সেটাই ছিল দেখার বিষয়। কিন্তু সকালের সেশনে শুরুতে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন পেসার আবু জায়েদ। পুজারা ফিফটি তুলে নিলেও তাঁকে বেশিক্ষণ থাকতে দেননি তিনি। এরপর রানের খাতা খোলার আগেই ফিরিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে।

মধ্যাহৃভোজনের পর দ্বিতীয় সেশনের পঞ্চম ওভারে সেঞ্চুরি তুলে নেন আগারওয়াল। ৮ টেস্টের ক্যারিয়ারে এটি তাঁর তৃতীয় সেঞ্চুরি। ব্যক্তিগত ৩২ রানে ইমরুল কায়েসের কাছে জীবন পেয়েছিলেন আগারওয়াল। তাঁর ক্যাচ ফেলেন ইমরুল। সুযোগ পেয়ে ডাবল সেঞ্চুরি সহ ২৪৩ রানের ঝকঝকা এক ইনিংস খেলেন এই ওপেনার।

৩৩০টি বল খেলে ২৮টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ২৪৩ রান করা এই ওপেনারকে ফেরার মিরাজ। দলীয় ৪৩২ রানে মিরাজের বলে ছক্কা হাঁকাতে গিয়ে ডিপ মিডউইকেটে রাহির হাতে ক্যাচ হন তিনি। টেস্টে এই দ্বিতীয়বার ডাবল সেঞ্চুরি করলেন আগারওয়াল।

এর আগে গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১৫ করেছিলেন তিনি। ইন্দোরে গতকাল দ্বিতীয় দিনে সকালের সেশনে চতুর্থ ওভারে পুজারাকে তুলে নেন আবু জায়েদ। শুরু থেকেই সুইং পাচ্ছিলেন তিনি। স্টাম্পের বাইরে করা বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ দেন পুজারা।

চোট পেয়ে মাঠের বাইরে যাওয়া মেহেদী হাসানের বদলি হিসেবে মাঠে নামা সাইফ হাসান ক্যাচ নেন পুজারার। নিজের পরের ওভারে ভারতীয় ব্যাটিংয়ের ভিত কোহলিকেও ফিরিয়েছেন আবু জায়েদ। এলবিডব্লিউর আবেদন নাকচ করে দিয়েছিলেন আম্পায়ার। রিভিউ নিয়ে সিদ্ধান্তটি ভুল প্রমাণ করে কোহলিকে ড্রেসিং রুমে ফিরিয়েছে বাংলাদেশ।

আবারো প্রথম দিনের ব্যাটিং ব্যর্থতা, দ্বিতীয় দিনের ছন্দহীন বোলিংয়ে হতাশার দিন কাটালো সফরকারী বাংলাদেশ। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টস জিতে প্রথম ইনিংসে মুমিনুল-মুশফিকরা অলআউট হয় মাত্র ১৫০ রানে। সেখানে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার মায়াঙ্ক আগরওয়াল একাই করেছেন ২৪৩ রান।

ভারতীয় এই ওপেনারের ডাবল সেঞ্চুরি আর চেতশ্বর পূজারা-আজিঙ্কা রাহানে-রবীন্দ্র জাদেজার ফিফটিতে রানের পাহাড় গড়েছে টিম ইন্ডিয়া। ইন্দোরে দ্বিতীয় দিনের শুরুতে অবশ্য দুর্দান্ত বোলিংয়ের আভাস দিয়েছিল বাংলাদেশ।

১ উইকেটে ৮৬ রানে প্রথম দিন শেষ করা ভারত প্রথম ইনিংসের দ্বিতীয় দিন শুরু করে দলীয় ১০৫ রানে হারায় চেতশ্বর পুজারাকে। আবু জায়েদের বলে বদলি ফিল্ডার সাঈফ হাসানের তালুবন্দী হন তিনি।

এর পরপরই অধিনায়ক বিরাট কোহলিকে ‘ডাক’ উপহার দেন রাহি। দ্বিতীয় দিন শেষে ১১৪ ওভারে ৬ উইকেট হারিয়ে ভারত তুলেছে ৪৯৩ রান। তাতে বাংলাদেশের থেকে এগিয়ে ৩৪৩ রান। হাতে আছে আরও ৪টি উইকেট। তৃতীয় দিন ভারতীয়রা ব্যাটিংয়ে নামবেন কী না সেটি অজানা।

সংক্ষিপ্ত স্কোর:
(দ্বিতীয় দিন শেষে)
বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৮.৩ ওভারে ১৫০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ ৭*, ইবাদত ২; ইশান্ত ২/২০, উমেশ ২/৪৭, শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩, জাদেজা ০/১০)

ভারত প্রথম ইনিংস: (আগের দিন ৮৬/১) ১১৪ ওভারে ৪৯৩/৬ (মায়াঙ্ক ২৪৩, রোহিত ৬, পূজারা ৫৪, রাহানে ৮৬, জাদেজা ৬০*, ঋদ্ধিমান ১২, উমেশ ২৫*; ইবাদত ১/১১৫, আবু জায়েদ ৪/১০৮, তাইজুল ০/১২০, মিরাজ ১/১২৫, মাহমুদউল্লাহ ০/২৪)।

Check Also

ফ্লয়েড হত্যাকাণ্ড: জার্সি খুলে প্রতিবাদ করায় সানচোকে হলুদ কার্ড

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের ঘটনায় জার্সি খুলে প্রতিবাদ জানিয়েছিলেন বরুশিয়া ডর্টমুন্ড উইঙ্গার …

%d bloggers like this: