Home / বিজ্ঞান-প্রযুক্তি / দুর্নীতির দায়ে স্যামসাং প্রধানের ৫ বছরের কারাদণ্ড

দুর্নীতির দায়ে স্যামসাং প্রধানের ৫ বছরের কারাদণ্ড

ডিজিটাল ডেস্ক: দুর্নীতির দায়ে স্যামসাংয়ের উত্তরাধিকারী লি জ্যা ইয়ংকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন সাউথ কোরিয়ার একটি আদালত। তার বিরুদ্ধে ঘুষের অভিযোগ আনা হয়েছে। তবে সব ধরনের অভিযোগের কথা অস্বীকার করেছেন লি।

বিশ্বের সবচেয়ে বড় এই স্মার্টফোন তৈরিকারী কোম্পানির পরবর্তী প্রধান গত ফেব্রুয়ারি থেকে এই অভিযোগে অভিযুক্ত হয়ে গ্রেপ্তার ছিলেন। তার বিরুদ্ধে রয়েছে ঘুষ নেওয়া, বিদেশী অর্থ গ্রহণ ও তা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে।

৪৯ বছর বয়সী লির বিরুদ্ধে মূল অভিযোগ, তিনি রাজনৈতিক সুবিধা পাওয়ার জন্য দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট পার্ক গিউনের ঘনিষ্ঠ বন্ধু চোই সুন-সিলের অলাভজনক কোম্পানিকে ৪১ বিলিয়ন (৩৬ মিলিয়ন ইউএস ডলার) ঘুষ দিয়েছেন।

প্রসিকিউটররা বলেন, এই ডোনেশন পার্কের বন্ধুকে দেওয়া হয় স্যামসাংয়ে একটি বড় পুনর্গঠন আনার সময় সরকারি সহায়তা পাওয়ার উদ্দেশ্যে। যেটা স্যামসাংয়ের উপর লির নিয়ন্ত্রণ আরো জোরদার করবে।

লি’র আইনজীবী বলেন, এই রায়ের বিপক্ষে আপিল করা হবে। আমরা বিশ্বাস করি এই রায় বদলাবে।

এই ঘটনার পরে স্যামসাংয়ের শেয়ার নেমে গেছে ১ শতাংশ। এখন প্রশ্ন উঠছে লির নেতৃত্ব নিয়েই। ২০১৪ সালের লির বাবা লি কুন হি হার্ট অ্যাটাকে আক্রান্ত হন। এরপর থেকেই স্যামসাংয়ের দেখাশোনা করছিলেন লি।

প্রেসিডেন্ট পার্কের অভিশংসনে এই দুর্নীতিও একটি কারণ ছিলো। আর তার বন্ধু চোই সুন সিল তিন বছর ধরে দুর্নীতির অভিযোগে জেল খাটছেন।

Check Also

রিয়েলমি সি থ্রি পাওয়া যাচ্ছে মাত্র ১০ হাজার ৯৯০ টাকায়

নিউজ ডেস্ক: স্মার্টফোনের প্রতিযোগিতামূলক বাজারে বিভিন্ন দামে একের পর এক ট্রেন্ডসেটিং এবং শক্তিশালী ফোন নিয়ে …

%d bloggers like this: