Home / দেশজুড়ে / ত্রিশালে জাতীয় নদী রক্ষা কমিটির সভা অনুষ্ঠিত

ত্রিশালে জাতীয় নদী রক্ষা কমিটির সভা অনুষ্ঠিত

মমিনুল ইসলাম মমিন: ময়মনসিংহের ত্রিশালে বুধবার (৪ মার্চ) দুপুরে উপজেলা পরিষদ হলরুমে জাতীয় নদী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান । উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন সরকার, ত্রিশাল পৌরসভার মেয়র এ.বি.এম আনিছুজ্জামান, জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য আলাউদ্দিন, ফরিদ আহমেদ, ত্রিশাল সহকারি কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবীর আকন্দ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম রুমা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তোফায়েল আহমেদ, কৃষি কর্মকর্তা শোয়েব আহমেদ, দৈনিক বিশেষ মুখপত্র পত্রিকার সম্পাদক এন.বি.এম ইব্রাহিম খলিল রহিম প্রমুখ। এ সময় ইউপিঃ চেয়ারম্যান ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

সারাদেশে ৪৬ হাজার ৭৪২ জন ব্যক্তি নদী দখল করে রেখেছেন। সরকারি সংস্থা জাতীয় নদী রক্ষা কমিশন দেশের ৬১ জেলায় নদী খেকোদের একটি তালিকা গত বছর (১১ সেপ্টেম্বর ২০১৯ খ্রি:) প্রকাশ করেছে।

এই সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকোর্টের ১৩৯৮৯/২০১৬ নম্বর রিট পিটিশনের আদেশ সুষ্ঠু বাস্তবায়নে জন্য জাতীয় নদী রক্ষা কমিশনের এক সভার সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী নদ-নদীর অবৈধ দখলদারদের এ তালিকা জনস্বার্থে প্রকাশ করা হয়।

কমিশনের কার্যাবলির মধ্যে নদীর স্বার্থে সকল মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সমন্বয়, অবৈধ দখল ও পুনর্দখল রোধ, নদীর পানি দূষণমুক্ত রাখা, বিলুপ্ত ও মৃতপ্রায় নদী খনন, নদী রক্ষায় স্বল্প ও দীর্ঘকালীন পরিকল্পনা প্রণয়ন, নিয়মিত পরিদর্শন ও জনসচেতনতা বৃদ্ধিমূলক কাজে সরকারকে পরামর্শ দেয়াসহ নদী উন্নয়ন সংক্রান্ত বিষয়ে সরকারকে যে কোন সুপারিশ করার দায়িত্ব নদী রক্ষা কমিশনকে দেয়া হয়েছে। দেশের খাল, জলাশয় ও সমূদ্র উপকূল দূষণ ও দখলমুক্ত রাখতে সরকারকে সুপারিশ করাও এর কার্যপরিধিতে রাখা হয়েছে। তবে সবই পরামর্শমূলক, নির্বাহী কোন ক্ষমতা দেয়া হয়নি কমিশনকে। কমিশন শুধু সুপারিশ করবে।

Check Also

জুড়ী নদীতে ভাঙন, ঘরবাড়ি বিলীন হওয়ার আশংকা

নিউজ ডেস্ক: জুড়ী নদীর বিভিন্ন স্থানে গত কয়েক দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে …

%d bloggers like this: