Home / জাতীয় / তিন দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন অরুণ জেটলি

তিন দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন অরুণ জেটলি

নিউজ ডেস্ক: তিন দিনের বাংলাদেশ সফর শেষে আজ বৃহস্পতিবার সকাল ৯টা ১০ মিনিটে ঢাকা ছেড়েছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাকে বহনকারী ভারতীয় বিমানবাহিনীর বিশেষ প্লেন নয়াদিল্লির উদ্দেশে ঢাকার কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমানঘাঁটি ছেড়ে যায়।

এ সময় তাকে বিদায় জানান অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিন দিনের এই বাংলাদেশ সফরে দুই অর্থমন্ত্রীর উপস্থিতিতে তৃতীয় দফার ঋণচুক্তি বাস্তবায়নে ভারত ও বাংলাদেশের মধ্যে ডলার লাইন অব ক্রেডিট চুক্তি সই হয়। বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষার্থে দুই দেশের মধ্যে হওয়া চুক্তি নিয়ে যৌথ ব্যাখ্যামূলক নোটসমূহও স্বাক্ষরিত হয়।

এর আগে গত মঙ্গলবার দুপুরে ঢাকায় আসেন অরুণ জেটলি। সফরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। তার এ সফরে বাংলাদেশের জন্য পূর্বঘোষিত তৃতীয় দফায় ভারতের সাড়ে ৪০০ কোটি ডলারের ঋণ বাস্তবায়নে চুক্তি হয়। ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের জন্য এ ঋণচুক্তির ঘোষণা দেওয়া হয়।

অরুণ জেটলি পলিসি রিসার্চ ইন্সটিটিউট অব বাংলাদেশ ও ভারতীয় হাইকমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে ভারত সরকারের সামষ্টিক অর্থনৈতিক উদ্যোগ বিষয়েও বক্তব্য রাখেন। এছাড়া দুই অর্থমন্ত্রী যৌথভাবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ক্যাশলেস ভিসা সার্ভিস পরিচালনার নতুন সেবা এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয় উদ্বোধন করেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: