Home / দেশজুড়ে / ঢাকা / ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল এর ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল এর ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

নিউজ ডেস্ক :  “ঢাকা আমার গর্ব, ঢাকা আমার অহংকার” এই স্লোগানকে সামনে নিয়ে ২১ দফা বাস্তবায়নের লক্ষ্য নিয়ে ১৬ জুলাই ২০০৭ সালে প্রতিষ্ঠিত ঢাকা ইয়ূথ ক্লাব দীর্ঘ ১৩ বছর ধরে ঢাকার ইতিহাস ঐতিহ্য, যুব উন্নয়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে।

ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল এর প্রতিষ্ঠাকালীন উদ্দেশ্য ছিল ঢাকার যুব উন্নয়নের পাশাপাশি ঢাকার সংগঠন সমূহের মাঝে নব জাগরনের সৃষ্টি করা যা অনেক অংশেই আজ পূরণ হয়েছে। দীর্ঘ ১৩ বছরের পথ পরিক্রমায় ঢাকা ইয়ূথ ক্লাব আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যাপক পরিচিতি লাভ করেছে এবং দক্ষিণ এশীয়ার অন্যতম ক্লাবে পরিনত হয়েছে।

এই ক্লাব দেশে, নেপাল, ভারত, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র, বেলজিয়ামের সাথে একচেঞ্জ প্রোগ্রাম ও ইউরোপীয় ইউনিয়নের সাথে যৌথভাবে কাজ করার কৃতিত্ব লাভ করেছে তার পাশাপাশি দেশের বাহিরে ভারত, নেপাল, চীন, শ্রীলংকা সহ ৭ টি আন্তর্জাতিক সামিটে প্রতিনিধি সহ অংশগ্রহণ করেছে।যার ফল স্বরূপ ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল পেয়েছে কয়েকটি আন্তর্জাতিক স্বীকৃতি।

গত ১৩ বছরে ঢাকা ইয়ূথ ক্লাব প্রায় ২৫০ টি ইভেন্টের সফল আয়োজক যার মধ্যে দুটি জাতীয় যুব ও বির্তক উৎসব, পুরাতন কারাগার রক্ষা আন্দোলন, ঢাকার হাজার ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, যুব উন্নয়ন, বির্তক, পরিবেশ আন্দোলন, নদী রক্ষা ও তথ্য প্রযুক্তি বিষয়ে কয়েকদিন ব্যাপি ৬ টি সফল কর্মশালার আয়োজন, রিভার ক্যাম্প, ঢাকাইয়া ঐতিহ্যবাহী খাবার নিয়ে মাসব্যাপী ইফতার মেলা, ঢাকাইয়া ভাষার বিকৃতিরোধ ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন রক্ষা আন্দোলন, বুড়িগঙ্গা রক্ষা আন্দোলন, ঢাকাইয়া মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, চিকুনগুনিয়া, ডেংগু ও কোভিড ১৯ মহামারিতে তিনমাস ব্যাপি কার্যক্রম, ঢাকার কন্ঠ পত্রিকা প্রকাশ সহ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, জাতীয় যুব দিবস উদ্যাপনের পাশাপাশি আন্তর্জাতিক যুব দিবস, বিশ্ব নদী দিবসের মত আন্তর্জাতিক ও জাতীয় দিবস সমুহ নিয়মিতভাবে সফলতার সাথে পালন করে যাচ্ছে।

এ ছাড়াও প্রতি বছর শীতবস্ত্র প্রদান, শিশুদের শিক্ষা সামগ্রী বিতরণ, ইফতার ও মিলাদ মাহফিল, ডিপিএল প্রিমিয়ার লীগ, ঢাকাইয়া কৃতি খেলোয়ারদের সংবর্ধনা, বিভিন্ন চিত্রাংকন, কুইজ, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, মানবিক ষ্টোর, বৃক্ষরোপন অভিযান, ঢাকা গেট রক্ষা আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন আয়োজন করে আসছে।

ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠিত চিত্রাংকন একাডেমি ও কোরআন শিক্ষা কেন্দ্র সফলতার সাথে এগিয়ে যাচ্ছে। ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনালের ১৩ বছর পূর্তির এই মহেন্দ্রক্ষণে ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনালের প্রতিটি সদস্য, কর্মকর্তা, সমর্থক ও শুভানুধ্যায়ী এবং দেশ বিদেশের সহযোগী ব্যাক্তি ও প্রতিষ্ঠান সহ সমগ্র ঢাকাবাসীকে জানাই আন্তরিক শুভেচছা ও অভিনন্দন।

ত্রি বার্ষিক নিবার্চনে নির্বাচিত হয়ে বর্তমানে ক্লাবটির সভাপতি পদে জনাব এম এন এইচ বুলু ও সাধারণ সম্পাদক হিসেবে সোহাগ মহাজন দায়িত্ব পালন করছেন।

Check Also

টানা বৃষ্টিতে বিপর্যস্ত পিরোজপুরবাসী, বিপাকে শ্রমজীবী মানুষ

নিউজ ডেস্ক : বিগত কয়েক দিনের অপ্রত্যাশিত বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে পিরোজপুরের মানুষের জীবনযাত্রা। আর …

%d bloggers like this: