Home / ঘুরে দেখা / ঢাকাকে কলকাতা নয় দিল্লীর সাথে তুলনা করুন

ঢাকাকে কলকাতা নয় দিল্লীর সাথে তুলনা করুন

রেজওয়ানুল কবীর: কথায় কথায় ঢাকা আর কলকাতার মধ্যে তুলনা করা মানুষদের কথা শুনলেই হাসি পায়। কলকাতা তারা নিজেরাও কতবার গিয়েছে সেটা নিয়ে আমার সন্দেহ আছে। আরে ভাই ঢাকার তুলনা দিল্লীর সাথে করুন। কলকাতা শহর ঘুরে আপনি যতগুলো টয়োটা করোলা গাড়ি দেখতে পারবেন তার থেকেও বেশী টয়োটা করোলা গাড়ি ঢাকার গলিতে পাওয়া যায়।

উন্নয়নের দিক থেকে কলকাতা ঢাকার লেভেলে আসতে গেলে এখন ২০ বছর লাগবে। গুগল সার্চ করলে তো শুধু ঢাকার জ্যামের ছবি দেখেন। আসেন আজ কিছু বিলাস বহুল ঢাকার আবাসিক এরিয়ার ছবি দেখাই। জিগাতলা বাস স্ট্যান্ডে যত গুলো উচু বিল্ডিং আছে সেগুলো পুরো কলকাতায় নেই। কলকাতা শহরকেও হার মানাবে রাজশাহী শহর। আপনি হেটে ইন্ডিয়ার অলি গলি ঘুরে দেখেন নি? আমি দেখেছি, সো আমার কথায় ভরসা রাখতে পারেন।

ঢাকার তুলনা দিল্লীর সাথেই করুন। রাজধানীর সাথে রাজধানীর তুলনা করুন। ওদের শুধু প্রশস্ত রাস্তা আর মেট্রো রেলওয়েটা আছে বলেই আমাদের থেকে ১৮ বাই ২০ এগিয়ে, আর বেশী কিছু না। আপনি কি জানেন কোরিয়ান হুন্ডাই কোম্পানি শুধু ইন্ডিয়ার জন্য ছোট গাড়ি বানায়। বাংলাদেশের মানুষ মরে গেলেও টাটা গাড়ি চালাবে না।

আপনি কি জানেন কলকাতা শহর টিকে আছে বাংলাদেশের জন্য। ওখানে গেলেই বুঝবেন আমার কথার মর্ম। ঢাকায় একবেলা খেতে ৩০০ টাকা লাগে আর কলকাতায় ৭০ রুপিতে মাংস দিয়ে খেতে পারবেন। ঢাকায় অন্যতম ব্যয়বহুল শহর। এ শহরের মানুষ নিজের জন্য যত টাকা খরচ তা দিয়ে কলকাতার একটা পরিবারের খরছ চলে যায়।

৩০ রুপির নুডুলস দেখে কাইন্দা ফেলাইছি। এত গুলা খাবে কে ? আর ঢাকায় ৩০ টাকায় ২ চামুচ নুডুলস পাবেন।

ইন্ডিয়া আমাদের থেকে ২২ গুন বড় তার পরেও ওদের আর আমাদের টাকার মান কাছাকাছি। এত ছোট একটা দেশ হয়ে এত বড় একটা দেশের সাথে পাল্লা দিয়ে চলছি এটাই অনেক। আপনি কি জানেন বাংলাদেশীরা সর্বনিম্ন কত দিনের ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পায় ? ইয়েস মিনিমাম ৬ মাস আর একজন ইন্ডিয়ান বাংলাদেশে আসলে খুব বেশী হলে ২ মাসের টুরিস্ট ভিসা পাবে।

আপনি কি জানেন USA এর পর প্রতিবছর কত বাংলাদেশী শুধুমাত্র ভারতে ঘুরতে যায়। জ্বি ১০ লাখ লোক। ইন্ডিয়ার ফরেন ভিজিটরদের মধ্যে বাংলাদেশ দ্বিতীয়। তারমানে বুঝেন টাকা কাদের বেশী বা কারা বেশী খরছ করে। একদিনের জন্য ইন্ডিয়া বাংলাদেশ বর্ডার খুলে দিয়েই দেখুন পরের দিন কলকাতার দোকান গুলোতে কিছুই থাকবে না। বাংলাদেশীরা সব কিনে নিয়ে আসবে।

আমার কাছে ইন্ডিয়া কখনো ফরেন কান্ট্রি নয়, পাশের বাড়ির মত। আপনাদের মত ইন্ডিয়া বাংলাদেশের পার্থক্য করি না। তাই এত ভাগাভাগি না করে ট্রাভেলার হউন। নিজের মনকে প্রশস্ত করুন।

কালেক্টেড ছবি।

লেখক: রেজওয়ানুল কবীর

ভ্রমন সম্পর্কিত আরো সংবাদ পড়তে নিচের লিঙ্কে ক্লিক করুন…..

এখনি সময়, ঘুরে আসুন শান্তির দেশ ভুটান হতে (ভিডিও সহ)

Check Also

এই সৌদি প্রবাসীদের কী হবে?

নিউজ ডেস্ক  : সৌদি আরবে নতুন করে বাংলাদেশ বিমানের ল্যান্ডিংয়ের অনুমতি না মেলায় জটিলতা কাটছে …

%d bloggers like this: