Home / আর্ন্তজাতিক / ডোনাল্ড ট্রাম্প তার দীর্ঘ এশিয়া সফর শুরু

ডোনাল্ড ট্রাম্প তার দীর্ঘ এশিয়া সফর শুরু

আন্তর্জাতিক ডেস্ক: ডোনাল্ড ট্রাম্প তার দীর্ঘ এশিয়া সফর শুরু করেছেন। শনিবার থেকে শুরু হওয়া এই সফরে জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের এ সফর প্রথমে ১১ দিনের বলে জানানো হলেও পরে আরো একদিন বাড়ানো হয়েছে। ফলে সফর এখন ১২ দিনের। মূলত ট্রাম্পের পূর্ব এশীয় সম্মেলনে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় তার ১১ দিনের সফরের মেয়াদ একদিন বাড়িয়ে ১২ দিন করা হয়েছে। গত ২৫ বছরেরও বেশি সময়ের মধ্যে এশিয়ায় কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই দীর্ঘতম সফর।

ট্রাম্পের এ সফরে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার বিবাদকে সামনে রেখে দেশটির ওপর নানাভাবে মার্কিন চাপ বৃদ্ধি করার চেষ্টা করবে মার্কিন প্রশাসন। এ সফর শুরুর আগে শুক্রবার ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া দেশটির প্রশান্ত মহাসাগরীয় অঙ্গরাজ্য হাওয়াইতে পৌঁছান। সেখানে প্রশান্ত মহাসাগরীয় সামরিক কমান্ডের একটি ব্রিফিংয়ে অংশ নেন তিনি। পরে আজ শনিবার পার্ল হার্বারে ১৯৪১ সালে জাপানি বোমাবর্ষণে নিহত মার্কিন নৌসেনাদের স্মরণে নির্মিত ইউএসএস অ্যারিজোনা মেমোরিয়াল পরিদর্শনে যান তারা। সেখান থেকেই জাপানের উদ্দেশে রওনা দেন তিনি।

জাপান সফরে আজ রবিবার সে দেশে পৌঁছে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে ট্রাম্পের। ওই বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিসংক্রান্ত আলোচনা প্রাধান্য পেতে পারে বলে রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন। ৭ নভেম্বর ট্রাম্প দক্ষিণ কোরিয়ায় পৌঁছাবেন। দক্ষিণ কোরিয়া সফরকালে ট্রাম্প সিউলের দক্ষিণে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ক্যাম্প হামফ্রিতে যাবেন। এরপর ৮ নভেম্বর বুধবার চীনের রাজধানী বেইজিং যাবেন। সেখানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তার।

১০ নভেম্বর শুক্রবার বেইজিং থেকে ট্রাম্প ভিয়েতনাম যাবেন। এ দিন ভিয়েতনামের দানাংয়ে তিনি ‘এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন’ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ১১ তারিখ শনিবার রাজধানী হ্যানয়ে পৌঁছাবেন তিনি। সফরের শেষ পর্যায়ে তিনি ১‌‌২ নভেম্বর রবিবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলা যাবেন। ১৩ নভেম্বর সোমবার ম্যানিলায় ‘অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়া নেশনস’ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন তিনি। ১৪ নভেম্বর তার এশিয়া সফর শেষ হবে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: