Home / আর্ন্তজাতিক / ডোকলামে ফের রাস্তা বানাতে শুরু করেছে চীন

ডোকলামে ফের রাস্তা বানাতে শুরু করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক: ডোকলামে আবার রাস্তা তৈরির কাজ শুরু করেছে চীনের সেনাবাহিনী। এর আগে গত জুন মাসে ওই এলাকায় চীন রাস্তা তৈরির কাজ শুরু করায় হস্তক্ষেপ করে ভারত। ফলে প্রায় দু’মাস ডোকলামে মুখোমুখি দাঁড়িয়ে ছিল ভারত ও চীনের সেনাবাহিনী। সেইসঙ্গে শুরু হয় দু’দেশের বাগযুদ্ধ। শেষ পর্যন্ত চীনে ব্রিকস সম্মেলনের কিছু দিন আগে সমঝোতায় পৌঁছায় দু’পক্ষ। গত ২৮ অগস্ট ডোকলাম থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নেয় ভারত ও চীন।

ভারতীয় সংবাদসংস্থা আনন্দবাজার জানিয়েছে, গত জুন মাসে যে এলাকায় দু’দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়েছিল সেখান থেকে ১০ কিলোমিটার দুরে আবার কাজ শুরু করেছে চীন। একটি রাস্তাকে আবার চওড়া করা হচ্ছে। নির্মাণকর্মীদের সঙ্গে চীনের ৫০০ সেনাও এসেছে। তবে তাদের জন্য ওই এলাকায় কোনও স্থায়ী ছাউনি তৈরি করা হয়নি। চীনের শহর ইয়াটুং ডোকলামের ওই এলাকা থেকে মাত্র ২০ কিলোমিটার দুরে।

চীনের সেনাবাহিনী ও নির্মাণকর্মীরা সেখান থেকেই সড়কপথে যাতায়াত করছে।ভারতীয় সেনা সূত্রের মতে, কূটনৈতিক উত্তাপ চরমে ওঠায় চীন সাময়িক সমঝোতা করেছিল। কিন্তু তারা যে ফের ওই এলাকায় পেশি প্রদর্শনের চেষ্টা করতে পারে তা আঁচ করতে পেরেছিল দিল্লি। ফলে ডোকলাম মালভূমি থেকে নেমে এলেও ওই এলাকা থেকে ভারতীয় সেনা পুরোপুরি সরেনি। ভারতীয় সেনার তৈরি অস্থায়ী পরিকাঠামোও সরানো হয়নি। ফলে প্রয়োজনে ফের ডোকলামে উঠে চীনকে বাধা দিতেই পারে ভারতীয় সেনাবাহিনী।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: