Home / দেশজুড়ে / চট্টগ্রাম / ডিজিটাল শিক্ষা আন্দোলনের অগ্রপথে চাঁদপুরের ব্রেইভ

ডিজিটাল শিক্ষা আন্দোলনের অগ্রপথে চাঁদপুরের ব্রেইভ

দেশজুড়ে ডেস্ক :  বইয়ের পাতা থেকে প্রজেক্টরের পর্দায়, অ-আ; ক-খ ধ্বনির সাথে ছবির মেলবন্ধন। বর্ণিল আয়োজনে বর্ণমালার পরিচিতি। আবার কখনো কার্টুনের শিক্ষার আসর।

চাঁদপুরের প্রাথমিক স্কুলে স্কুলে এমন প্রয়াস চালাচ্ছে, বি রিলেটেড টু অডিও ভিজ্যুয়াল এডুকেশন বা ব্রেইভ।

শিক্ষক রূপক রায়ের হাত ধরেই যাত্রা শুরু স্বেচ্ছাসেবী সংগঠনটির। পাঠ্যবইয়ের ডিজিটাল কন্টেন্ট ছড়িয়ে পড়েছে জেলার মাধ্যমিক বিদ্যালয়েও।

রূপক রায় বলেন,‘এই প্রতিষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রের শিক্ষার্থীদেরকে কন্টেন্ট তৈরি করার জন্য প্রশিক্ষিত করছে। এভাবে প্রশিক্ষিত হয়ে তাদের শ্রেণিকক্ষে তারাই কন্টেন্টগুলো উপস্থাপন করতে পারছে।

এছাড়া আমরা আগামী দিনগুলোতে চাচ্ছি যে, শিক্ষকদের নিয়ে একটা আর্কাইভ তৈরি করবো। যেখানে প্রত্যেক শিক্ষকের একটি করে ক্লাস বা একাধিক ক্লাসও ধারণ করে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে আমরা ছড়িয়ে দিতে পারবো।’

যোগ হয়েছে সবুজ পরিবেশ কর্মসূচি। সচেতনতামূলক টেলিফিল্ম বা ডকুমেন্টারি প্রদর্শনীর পাশাপাশি শিক্ষার্থীদের বিনামূল্যে দেয়া হচ্ছে গাছ।

সময়ের প্রয়োজনে যোগ হয়েছে সমাজ সংস্কারের প্রয়াসও। মাদক ও বাল্যবিয়েবিরোধী সচেতনতার বার্তা ছড়াতে স্কুলে-স্কুলে, পাড়া-মহল্লায় চলছে চলচ্চিত্র প্রদর্শনী। আছে, প্রান্তিক জনগোষ্ঠীর অর্থনৈতিক উন্নয়নে বিপণণ কর্মসূচি।

ব্রেইভ থেকে শিখে অনেকে শুরু করেছে জীবিকাও।

এমনই একজন বলেন, ‘মাইক্রোসফ্ট ওয়ার্ড বা গ্রাফিক্স ডিজাইন থেকে যে আয়টা করতে পারছি, সেটা ব্রেইভ-এর জন্যই।’

আরেকজন বলেন, ‘নিজেও শিখছি, নিজেও সাবলম্বি হচ্ছি, বাইরে কাজ করতে পারছি।’

শিক্ষার্থীদের মাঝে স্বাধীনতা-সংগ্রামের সঠিক ইতিহাস ছড়িয়ে দিতে মুক্তিযুদ্ধবিষয়ক প্রদর্শনী। বঙ্গবন্ধুকে জানাতেও আছে উদ্যোগ।  এবছর জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে শীর্ষ ৩০ এ ঠাই পেয়েছে ব্রেইভ।

Check Also

এই সৌদি প্রবাসীদের কী হবে?

নিউজ ডেস্ক  : সৌদি আরবে নতুন করে বাংলাদেশ বিমানের ল্যান্ডিংয়ের অনুমতি না মেলায় জটিলতা কাটছে …

%d bloggers like this: