Home / আর্ন্তজাতিক / টেলিফোনে সু চিকে যা বললেন এরদোয়ান

টেলিফোনে সু চিকে যা বললেন এরদোয়ান

অান্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা মুসলিমদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান টেলিফোনে মিয়ানমারের ডি ফ্যাক্টো সরকারের প্রধান অং সান সি চিকে রাখাইন সংকট সমাধানের আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার তিনি সু চির সঙ্গে টেলি আলাপনে এ আহ্বান জানান।

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা সু চির সঙ্গে এমন এক সময় টেলিফোনে এরদোয়ান কথা বললেন যখন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সফরে আসছেন। মিয়ানমার সেনাবাহিনী ও দেশটির চরমপন্থী বৌদ্ধদের কঠোর অভিযানের মুখে বাংলাদেশে হাজার হাজার রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছে।

টেলিফোনে এরদোয়ান মিয়ানমারের নেত্রীকে বলেন, রোহিঙ্গাদের ওপর হামলা বাড়ার বিষয়টি গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে মুসলিম দেশগুলোর মধ্যে এ উদ্বেগ জোরালো হয়েছে। গণমাধ্যমে কথা বলার অনুমতি না থাকায় তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে আনাদোলু নিউজ অ্যাজেন্সিকে এ তথ্য জানান।

দুই দেশের নেতা রোহিঙ্গা সংকট সমাধানের উপায় ও রাখাইনে মানবিক ত্রাণসহায়তা কার্যক্রমের ব্যাপারে কথা বলেন। এসময় এরদোয়ান রাখাইনে সন্ত্রাসবাদ ও অতিরিক্ত বলপ্রয়োগ উভয়েরই নিন্দা জানান। সহিংসতার অবসানে তুরস্ক সহায়তা করতে রাজি বলে জানান এরদোয়ান।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে সহিংসতা শুরুর পর দেশটির সেনাবাহিনীর অভিযানে নারী, শিশুসহ এখন পর্যন্ত এক লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে। মিয়ানমার নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে রাখাইনে রোহিঙ্গাদের বাড়ি-ঘর ধ্বংস ও অত্যধিক বলপ্রয়োগের মাধ্যমে তাড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে। গত কয়েক দিনের সহিংসতায় রাখাইনে অন্তত ৪০০ রোহিঙ্গার প্রাণহানি ঘটেছে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: