Home / আর্ন্তজাতিক / টেক্সাসে শক্তিশালি ঘূর্ণিঝড় অাঘাত হেনেছে

টেক্সাসে শক্তিশালি ঘূর্ণিঝড় অাঘাত হেনেছে

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে আঘাত হেনেছে দশকের সবচেয়ে শক্তিশালি সামুদ্রিক ঘূর্ণিঝড় হার্ভে। ঘণ্টায় ২০৯ থেকে ২৫১ কিলোমিটার গতিবেগে ধেয়ে এসেছে এই ঘূর্ণিঝড়। চার মাত্রার হার্ভে উপকূল পেরিয়ে লোকালয়ে আঘাত হেনেছে। বাংলাদেশ সময় আজ শনিবার সকাল ৯টার দিকে এই শক্তিশালি ঘূর্ণিঝড় হার্ভে আঘাত হানে। সেখানকার গভর্নর জানিয়েছিল, গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) হঠাৎ ঘূর্ণিঝড়টি হারিকেন রূপ নেয়। খুব তাড়াতাড়ি এটি ক্যাটাগরি-১ হারিকেন থেকে ক্যাটাগরি-২ রূপান্তরিত হয়।

পরে ধারণা করা হয় ক্যাটাগরি-৩ হয়ে হার্ভে টেক্সাস উপকূলে আঘাত হানবে। কিন্তু সেটি না হয়ে ঝড়টি শক্তিশালি ক্যাটাগরি-৪ রূপান্তরিত হয়ে টেক্সাসে আঘাত হানলো। ইতোমধ্যেই টেক্সাসকে দুর্যোগপূর্ণ স্থান হিসেবে ঘোষণা করে ত্রাণ পাঠানোর নির্দেষ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে ১০ হাজার লোককে। এছাড়া সড়ক যোগাযোগ বিচ্ছিন্নসহ ব্যাপক ধ্বংসের আশঙ্কা রয়েছে।
হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, আগামী সপ্তাহে টেক্সাসে যাবেন ডোনাল্ড ট্রাম্প।

আবহাওয়াবিদ অ্যাবট বলছেন, ঘূর্ণিঝড় হার্ভে ক্রমশই বিপজ্জনক আকার ধারণ করেছে। হার্ভে আঘাত হানার ফলে টেক্সাসের বৃহৎ তেল পরিশোধন প্রতিষ্ঠানসহ তিন লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা রয়েছে। শুক্রবার দেশটির আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছিল, ঘূর্ণিঝড় হার্ভে তিন মাত্রায় আঘাত হানবে। এতে করে প্রতি ঘণ্টায় ১৭৮ থেকে ২০৮ কিলোমিটার গতিবেগে আঘাত হানার পর ঘরবাড়িসহ গাছপালার ক্ষতির আশঙ্কার কথা জানানো হয়। উল্লেখ্য, এর আগে ২০০৪ সালে চার মাত্রার ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: