Home / দেশজুড়ে / ঝালকাঠিতে ১৭০ টি মন্ডপে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি

ঝালকাঠিতে ১৭০ টি মন্ডপে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি

মোঃ আল-আমিন: শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ঝালকাঠি জেলা জুড়ে প্রস্তুতি চলছে পুরোদমে। জেলার ৪টি উপজেলায় ১৭০টি মন্ডপে মৃৎশিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতেই মন্দিরগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি। শিল্পীর কল্পনায় দুর্গা দেবীর অনিন্দ্যসুন্দর রূপ দিতে দিন-রাত চলছে প্রতিমা তৈরির কাজ। দেশের বিভিন্ন অঞ্চল থেকে চুক্তিতে এসে শিল্পীরা মন্ডপগুলোতে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, ঝালকাঠি পৌর এলাকাসহ সদর উপজেলায় ৭২ টি, নলছিটি পৌর এলাকাসহ উপজেলায় ২৩ টি, রাজাপুর উপজেলায় ২০ টি এবং কাঠালিয়া উপজেলায় ৫৫ টি মন্ডপে প্রতিমা তৈরীর কাজ চলছে। জেলা পুলিশ মন্ডপগুলোর মধ্যে সদর উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ২৭ টি, গুরুত্বপূর্ণ ২১ টি এবং সাধারন ২৪ টি, নলছিটি উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ৮ টি, গুরুত্বপূর্ণ ৮ টি এবং সাধারন ৭ টি, রাজাপুর উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ৮ টি, গুরুত্বপূর্ণ ৩ টি এবং সাধারন ৯ টি, কাঠালিয়ায় উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ১০ টি, গুরুত্বপূর্ণ ১১ টি এবং সাধারন ৩৪ টি নির্ধারণ করেছেন। ঝালকাঠি জেলায় এ বছর সবচেয়ে বড় বাজেটের পূজা হচ্ছে শহরের আড়তদারপট্টি হরিসভায়।

এ মন্ডপে দুর্গা পূজার ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রতিমা ও আলোকসজ্জায় থাকবে অভিনবত্ত। অনেকেই বলছেন, এবছর ঝালকাঠির এ ম-পের প্রতিমা বরিশাল বিভাগের মধ্যে অন্যতম হবে। মন্ডপ কমিটির সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার সাহা জানিয়েছে, ৫০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখার জন্যই ৬ থেকে ৭ লাখ টাকা ব্যয়ে এ বছর পূজার আয়োজন করা হয়েছে। রাজবাড়ির নামকরা মৃৎশিল্পী নিতাই পাল এখানকার প্রতিমা তৈরির কাজ করছেন।

প্রতিমা তৈরীর জন্য তার সাথে ১ লাখ ২৫ হাজার টাকা চুক্তি হয়েছে। ঝালকাঠিতে প্রতিমা তৈরির কাজে আসা রতন হালদার জানান, এক একজন প্রধান কারিগর তাদের দলবল নিয়ে সর্ব নিম্ন ৫টি থেকে ১৫টি পর্যন্ত প্রতিমা তৈরি করছেন। ৩০ হাজার টাকা থেকে লক্ষাধিক টাকা মূল্যের প্রতিমা তৈরির বায়না নিয়ে কাজ করছেন তারা। এখন কোন মন্ডপ বেদি তৈরি আবার কোন ম-পে প্রথম পর্যায়ের মাটির কাজ চলছে। আবার কোন ম-পে মাটির কাজ শেষ করে রং করেছেন শিল্পীরা। এছাড়াও নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া মন্ডপ, প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে মৃৎশিল্পীরা।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে উপজেলাসমূহে শারদীয় উৎসবের আমেজ লক্ষণীয়। আগামী ২৬ সেপ্টেম্বর ষষ্ঠী পূজার মাধ্যমে ৫ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেলা প্রশাসক মোঃ হামিদুল হক জানান, ঝালকাঠি জেলায় শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। এছাড়াও র‌্যাবের এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ টিম টহলে থাকবে। যাতে পুজারী ও দর্শনার্থীদের কোন ধরণের অসুবিধা না হয়।

Check Also

এই সৌদি প্রবাসীদের কী হবে?

নিউজ ডেস্ক  : সৌদি আরবে নতুন করে বাংলাদেশ বিমানের ল্যান্ডিংয়ের অনুমতি না মেলায় জটিলতা কাটছে …

%d bloggers like this: