Home / জাতীয় / জুমার খুতবায় করোনা বিষয়ে সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান

জুমার খুতবায় করোনা বিষয়ে সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার যেসব নির্দেশনা দিয়েছে তা মেনে চলার আহ্বান জানিয়েছেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মাওলানা এহসানুল হক জিলানী।

শুক্রবার (১৫মে) জুমার খুতবায় এ আহ্বান জানান তিনি।

আজ বেলা সাড়ে ১২টায় আজান দেওয়া হয়। এর পর মসজিদের ফটক খুলে দেওয়া হয়। ফটকে হাত ধোয়ার ব্যবস্থা ছিল। পাশাপাশি স্যানিটাইজার ও জীবাণুনাশক স্প্রে করারও ব্যবস্থা করা হয়।

বেলা ১টার কিছু আগে এহসানুল হক জিলানী বাংলায় বয়ান দেওয়া শুরু করেন। বয়ানে তিনি বলেন, ‘আজ বিশ্ব করোনাভাইরাসের আক্রান্ত। আমরাও পরিস্থিতির শিকার। আমরা গোনাহর সাগরে হাবুডুবু খাচ্ছি। আল্লাহর সাথে নাফরমানি করেছি। আল্লাহ আমাদের পরীক্ষা নিচ্ছেন। আল্লাহর পরীক্ষায় আমাদের উত্তীর্ণ হতে হবে। রমজান মাস রহমত ও ফজিলতের মাস। সামনে লাইলাতুল কদরের রাত। সেই রাতে আল্লাহর দরবারে কান্নাকাটি করব, করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করব। নিশ্চয় আল্লাহ আমাদের এ রোগ থেকে মুক্তি দিবেন, মাফ করবেন।’

তিনি বলেন, ‘করোনাভাইরাসের কোনো ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি, যেটা আল্লাহর শক্তির একটা বহিঃপ্রকাশ। এ রোগ থেকে মুক্তি পেতে আল্লাহর দরবারে ফিরে আসি, তওবা করি। তাহলে আল্লাহ নিশ্চয়ই আমাদের মুক্তি দিবেন।’

এহসানুল হক জিলানী বলেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। করোনাভাইরাস রোধে আমাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। করোনাভাইরাসের প্রার্দুভাব রোধে সরকার যে নির্দেশনা দিয়েছে তা আমরা মেনে চলব। আমার জন্য অন্য কারো যেন ক্ষতি না হয়। আমরা সবাই সচেতন থাকব। জীবনকে পবিত্র জীবন হিসেবে সাজানোর চেষ্টা করব।’ এর আগে তিনি লাইলাতুল কদরের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

জুমার নামাজ শেষে মোনাজাতে দেশবাসী, বিশ্ববাসীর জন্য করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করেন এহসানুল হক জিলানী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের সদস্য, স্বাধীনতাযুদ্ধের শহীদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করেন তিনি।

 

Check Also

এক মাসে চার বলিষ্ঠ নেতা হারাল আ.লীগ

নিউজ ডেস্ক : এক মাসের মধ্যে সামনের সারির চার নেতাকে হারাল বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল …

%d bloggers like this: