Home / আর্ন্তজাতিক / জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা

অার্ন্তজাতিক ডেস্ক : শুক্রবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেলে (স্থানীয় সময় সকাল) নানগাগবা শপথ নেন। রাজধানী হারারের জাতীয় স্টেডিয়ামে শপথ অনুষ্ঠান হয়েছে। ১৯৮০ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর তিনি হলেন দেশটির দ্বিতীয় কমান্ডার ইন চিফ।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জেডবিসি (জিম্বাবুয়ে ব্রডকাস্টিং করপোরেশন) শপথগ্রহণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছে। স্টেডিয়ামে বসে প্রায় ৬০ হাজার মানুষ তা দেখেছেন। কয়েকজন সেনা কর্মকর্তার সংক্ষিপ্ত বক্তব্যের পর শপথগ্রহণ হয়েছে। এতে জিম্বাবুয়ের উন্নতিতে আত্মনিয়োগের কথা বলেছেন নানগাগবা। পরে জাতীয় সংগীত এবং নাচ-গানের আয়োজন ছিল। তবে সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে উপস্থিত ছিলেন না।

প্রাণ ভয়ে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমানো নানগাগবা বুধবার (২২ নভেম্বর) দেশে আসেন। দেওয়া হয় উষ্ণ সংবর্ধনা। বিমানবন্দরে উপস্থিত ছিলেন অসংখ্য সাধারণ মানুষ, ভক্ত, রাজনৈতিক দলের নেতাকর্মী ও সেনা সদস্যের প্রতিনিধিরা। সেসময় যারা নানগাগবার সঙ্গে কথা বলেছেন, তাদের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়ে তার প্রধান কাজ হবে দেশকে আরও গণতান্ত্রিক হিসেবে পরিণত করা।

এছাড়া নানগাগবা শপথের আগে বলেছেন, দীর্ঘ ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট রবার্ট মুগাবে সুস্থ আছেন। তার কোনো ক্ষতি হবে না বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।নানগাগবার রাজনৈতিক দল জানু-পিএফ পার্টির (জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট) নেতারা বলছেন, সবাই অপেক্ষায় রয়েছেন নতুন কিছুর জন্য। এর মধ্যদিয়ে নতুনধারায় যাবে দেশ। কারণ একশাসন থেকে মুক্ত হলো অফ্রিকা মহাদেশের এই রাষ্ট্র।

মঙ্গলবার (২১ নভেম্বর) দীর্ঘ প্রায় ৩৭ বছরের একশাসনের পরিসমাপ্তি ঘটিয়ে রবার্ট মুগাবে পদত্যাগ করেন। এর পরপরই পুরো দেশে আনন্দ মিছিল ও শোভাযাত্রা শুরু হয়। সাধারণ মানুষ যেমন রাস্তায় নামেন তেমনি সংসদ সদস্যরাও আনন্দ প্রকাশ করেন।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: