Home / জাতীয় / ‘জর্দান উপত্যকার ৯০ ভাগ জমি চুরি করেছে ইসরায়েল’

‘জর্দান উপত্যকার ৯০ ভাগ জমি চুরি করেছে ইসরায়েল’

আর্ন্তজাতিক ডেস্ক: জর্দান উপত্যকার শতকরা ৯০ ভাগ জমি দখলদার ইসরায়েল কর্তৃপক্ষ চুরি করেছে বলে অভিযোগ করেছেন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) এর কার্যনির্বাহী কমিটির মহাসচিব সায়েব এরকাত। সম্প্রতি লন্ডনভিত্তিক মিডলইস্ট মনিটর নামক একটি সংবাদ মাধ্যমে এই খবর প্রকাশিত হয়।

ফিলিস্তিনি পত্রিকা ফিলিস্তিনডট পিএস এর বরাত দিয়ে মিডলইস্ট মনিটর জানায়, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে সায়েব এরকাত এই মন্তব্য করেন। জর্দান উপত্যকায় এক সফর শেষে তিনি সাংবাদিকদের কাছে এই তথ্য উল্লেখ করেন। প্রসঙ্গত, ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয় এবং পিএলও’র শরণার্থী বিভাগ যৌথভাবে এই সফরের আয়োজন করে।

পিএলও’র মহাসচিব বলেন, ‘জর্দান উপত্যকার জন্য সবচেয়ে বিপদজনক বিষয় হচ্ছে, ফিলিস্তিনিদের উপর আরোপিত বিধিনিষেধ কড়াকড়ি করার লক্ষ্যে এবং নিরাপত্তার অজুহাতে ইসরায়েল ওই অঞ্চলের উপর তাদের সার্বভৌমত্বের সীমা বাড়াতে চাইছে।’

তিনি উল্লেখ করেন, দখলদার ইসরায়েল কর্তৃপক্ষ স্থানীয় ফিলিস্তিনিদের কাছ থেকে প্রায় ৪৫০ মিলিয়ন ডলারের সম্পদ চুরি করেছে।

ফিলিস্তিনের বর্ষীয়ান এই নেতা অভিযোগ করেন, ইসরায়েল সরকার জর্দান উপত্যকায় জোর করে অবৈধ বসতি স্থাপন করছে। এছাড়া আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে অংশীদারিত্বে ইসরায়েল ফিলিস্তিনিদের মালিকানাধীন পানির উৎস চুরির করছে।

জর্দান উপত্যকার কতটুকু অংশ ইসরায়েল নিয়ন্ত্রণ করছে সে বিষয়ে ডাটাবেজ তৈরির জন্য জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রতি আহ্বান জানান সায়েব এরকাত।

উল্লেখ্য, ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের এক চতুর্থাংশের বেশি অঞ্চল নিয়ে জর্দান উপত্যকা।  এই উপত্যকায় বর্তমানে ফিলিস্তিনিদের পাশাপাশি অবৈধ ইহুদী বসতি স্থাপনকারীরাও বাস করছে।

ইসরায়েলের বিগত নির্বাচনের আগে তৎকালীন প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু জর্দান উপত্যকার পুরোটাই দখলে নেয়ার ঘোষণা দিয়েছিলেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: