Home / জাতীয় / জটলা করে কূটনীতিকদের মন্তব্য শিষ্টাচারে পড়ে না: ড. মোমেন

জটলা করে কূটনীতিকদের মন্তব্য শিষ্টাচারে পড়ে না: ড. মোমেন

নিউজ ডেস্কঃ করোনাভাইরাস ইস্যুতে মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতায় জোর দিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা সাত রাষ্ট্রদূতের বক্তব্যকে ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

শনিবার (৯ মে) এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগে কোনোদিন কোনো রাষ্ট্রদূতদের জটলা করে স্টেটমেন্ট দিতে দেখিনি। অন্যান‌্য দেশেও এভাবে জটলা করে স্টেটমেন্ট দেওয়ার রীতি নেই। এটা খুবই দুঃখজনক। আমি খুব খুশি হতাম যদি এই রাষ্ট্রদূতরা জটলা পাকিয়ে যদি বলতেন- এই মুহূর্তে রাখাইনে যুদ্ধ হচ্ছে, এটা বন্ধ করা উচিত।

একে আবদুল মোমেনবলেন, এটি কোনো ডিপলোমেটিক নর্মের এর মধ্যে পড়ে না।তাদের যদি কোনও অভিযোগ থাকে, তাহলে অবশ্যই প্রটোকল রয়েছে। তারা আমাদের জানাতে পারতেন, পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে পারতেন।কিন্তু তা না করে, তারা রাজনীতির মহড়ায় চলে গেছেন। তারা পাবলিক স্টেটমেন্ট দিচ্ছেন।

মন্ত্রী প্রশ্ন রেখে বলেন, ‘তারা কি এদেশে রাজনীতি করবেন? নির্বাচন করবেন?’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আশা করবো, তারা তাদের প্রটোকল মানবেন এবং সেভাবেই কাজ করবেন। তারা জ্ঞানী-গুণীজন, তারা জানেন বুঝেন। তাদের এ ধরনের ব্যাপার কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এর আগে গত বৃহস্পতিবার করোনাভাইরাসের মহামারির সময় নির্ভরযোগ্য ও বাস্তবভিত্তিক তথ্য প্রচার নিশ্চিত করার স্বার্থে গণমাধ্যম ও মতপ্রকাশের ওপর গুরুত্ব দিয়ে আলাদা আলাদা টুইট করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার, ইইউ রাষ্ট্রদূত রেনসে তেরিঙ্ক, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভেরওয়েজ, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট ডিকসন, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, সুইডেনের রাষ্ট্রদূত শার্লোট স্লাইটার ও ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন।

 

Check Also

এক মাসে চার বলিষ্ঠ নেতা হারাল আ.লীগ

নিউজ ডেস্ক : এক মাসের মধ্যে সামনের সারির চার নেতাকে হারাল বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল …

%d bloggers like this: