Home / আর্ন্তজাতিক / চীন-উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্র

চীন-উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্র

আর্ন্তজাতিক ডেস্ক : পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বন্ধ করতে ওয়াশিংটনের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করা এবং উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রেখে দেশটিকে সহায়তার অভিযোগ এনে ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনা হয়েছে।  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশ বলে উল্লেখ করার একদিন পরেই রাজস্ব বিভাগের ওয়েবসাইট থেকে এক বিবৃতিতে, চীন এবং উত্তর কোরিয়ার প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনা হলো।

ট্রেজারি সেক্রেটারি স্টিভেন টি. নুচিন বলেছেন, খুনি দেশটিকে (উত্তর কোরিয়া) বিচ্ছিন্ন করার প্রচারণায় উত্তর কোরিয়া এবং এর সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি বা তাদের সমর্থকদের চাপ প্রয়োগ করার লক্ষ্যেই এই নিষেধাজ্ঞা আনা হয়েছে।

ড্যানডং কেহুয়া ইকোনমি অ্যান্ড ট্রেড কোং, ড্যানডং শিয়ানঘে ট্রেডিং কোং এবং ড্যানডং হোংডা ট্রেড কোং নামে চীনের তিনটি কোম্পানিকে মার্কিন কালো তালিকাভূক্ত করা হয়েছে। মার্কিন রাজস্ব বিভাগ বলছে, এই কোম্পানিগুলো উত্তর কোরিয়ার সঙ্গে সাড়ে সাতশ মিলিয়ন ডলারের বেশি বাণিজ্য করেছে।

ওই নিষেধাজ্ঞায় কালো তালিকাভুক্ত করা হয়েছে সান সিডোং এবং তার ড্যানডং ডংগুয়ান ইন্ডাস্ট্রিয়াল কোং নামের একটি প্রতিষ্ঠানকে। উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখার কারণে চীনের ড্যানডং শহরের বেশ কয়েকজন ব্যক্তি এবং প্রতিষ্ঠান মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে। ওই শহরটি উত্তর কোরিয়ার সীমান্তেই অবস্থিত।

রাশিয়া, পোল্যান্ড, কম্বোডিয়া এবং চীনের মতো দেশগুলোতে নাগরিকদের শ্রমিক হিসেবে পাঠায় উত্তর কোরিয়ার এমন বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আনা হয়েছে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: