Home / আর্ন্তজাতিক / চীনে করোনার উৎস নিয়ে গবেষণায় নিষেধাজ্ঞা

চীনে করোনার উৎস নিয়ে গবেষণায় নিষেধাজ্ঞা

নিউজ ডেস্কঃ কেন্দ্রীয় সরকার কর্তৃক দুটি চীনা বিশ্ববিদ্যালয় প্রকাশিত অনলাইন নির্দেশনা অনুসারে, নোভেল করোনাভাইরাসের উৎস নিয়ে গবেষণায় নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। ওয়েব থেকে পরে সেটি অপসারণ করা হয়েছে।

নতুন নীতিমালা অনুযায়ী কোভিড-১৯ এর সব অ্যাকাডেমিক কাগজপত্র প্রকাশের জন্য জমা দেওয়ার আগে আরো যাচাই-বাছাই করতে হবে। সিএনএন এক রিপোর্টে জানিয়েছে, নতুন ডিলিট করা পোস্ট অনুযায়ী ভাইরাসটির উৎস সম্পর্কে গবেষণাপত্রগুলো আরো পরীক্ষা করতে হবে এবং কেন্দ্রীয় সরকারের অনুমোদন থাকতে হবে।

করোনার উৎপত্তিস্থল চীনে একটি আন্তর্জাতিক মেডিক্যাল জার্নালে কোভিড-১৯ নিয়ে ক্লিনিক্যাল অ্যানালাইসিস প্রকাশে গবেষকদের সহযোগিতা করা হংকংয়ের এক চিকিত্সা বিশেষজ্ঞ বলেছিলেন, ফেব্রুয়ারিতে তার কাজ নিয়ে এমন পরীক্ষা-নিরীক্ষা হয়নি।

বিশ্বজুড়ে ১৭ লাখের বেশি মানুষকে আক্রান্ত করা এবং ১ লাখের বেশি প্রাণ কেড়ে নেওয়া ভাইরাসটির উৎস সম্পর্কে গবেষণায় এমন নিষেধাজ্ঞা নিশ্চিতভাবে উত্তেজনা বাড়ালো।

জানুয়ারির শেষ দিক থেকে চীনা গবেষকরা একটি প্রভাবশালী আন্তর্জাতিক মেডিক্যাল জার্নালে কোভিড—৯ নিয়ে একটি ধারাবাহিক গবেষণা প্রকাশ করেন। তাতে প্রথমে জানা গিয়েছিল- মানুষ থেকে মানুষে এর সংক্রমণ কখন ছড়ায়। ওই গবেষণা প্রকাশের পর থেকে মহামারি নিয়ে চীনের পরিসংখ্যান সম্পর্কে প্রশ্ন ওঠে এবং চীনা সামাজিক মিডিয়ায় বিতর্ক উসকে দেয়।

এবং এখন চীনা কর্তৃপক্ষ কোভিড-১৯ নিয়ে গবেষণা প্রকাশে কঠোর বিধিনিষেধ জারি করেছে। নাম প্রকাশ না করার শর্তে একজন চীনা গবেষক বলেছেন, এই পদক্ষেপটি খুবই উদ্বেগজনক। কারণ গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক গবেষণায় এটি বাধা সৃষ্টি করবে।

ওই গবেষক সিএনএনকে বলেছেন, ‘আমি মনে করি, চীনে এ ভাইরাসের উৎপত্তি হয়নি এমন একটি দৃশ্যপট তৈরি করতে এটি চীনের একটি সমন্বিত প্রচেষ্টা। এই রোগের উৎস নিয়ে তদন্ত করতে আপত্তিকর কোনো গবেষণা তারা আর সহ্য করবে বলে মনে করি না আমি।’

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: