Home / খেলাধুলা / ঘূর্ণি জাদুকরের মোহাম্মদ রফিকের জন্মদিন আজ

ঘূর্ণি জাদুকরের মোহাম্মদ রফিকের জন্মদিন আজ

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পর বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান বলেছিলেন এই মানুষটি তার অনুপ্রেরণা। বাংলাদেশের ক্রিকেট নিয়ে যখন সবাই নানা নেতিবাচক কথা বলতো, তখন তিনিই ছিলেন প্রতিপক্ষের কাছে ত্রাস। ভারতের বিপক্ষে ১৯৯৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। এরপর থেকেই অবসর পর্যন্ত বালাদেশ দলের অত্যাবশ্যকীয় একজন ছিলেন মোহাম্মদ রফিক। আজ এই ঘূর্ণি জাদুকরের ৪৭ তম জন্মদিন।

১৯৭০ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন এই বাঁ-হাতি স্পিনার। ২৫ বছর বয়সে ক্রিকেটে অভিষেকের পরই নিজেকে প্রমাণ করেন তিনি। ১৯৯৫ সালের নভেম্বরে ঢাকায় ভারতের বিপক্ষে অভিষেক ওয়ানডেতে ৩ উইকেট নিয়েছিলে তিনি। এর মধ্যে ছিল ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়ের উইকেট। ২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্ট দলের অন্যতম সদস্য তিনি। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৩ উইকেট।
পরের ইনিংসে মাত্র ২ ওভার বল করার সুযোগ পেয়ে উইকেটশুন্য ছিলেন।

৩৩ টেস্টের ৪৮ ইনিংসে তার উইকেটসংখ্যা ১০০। ১২৫ ওয়ানডেতে নিয়েছেন ১২৪ উইকেট। আজ সাকিব-মাশরাফিরা যেমন একের পর এক উইকেট তুলে নেন; বাংলাদেশের ক্রিকেটের অগ্রযাত্রার সূচনালগ্নে রফিকই ছিলেন বড় তারকা। অলরাউন্ডার হলেও স্পিনার পরিচিতি পেয়ে গিয়েছিলেন তিনি। টেস্টে ১টি সেঞ্চুরিও আছে তার। তাকে সঠিকভাবে ব্যবহার করা হলে হয়তো ওই সময়েই একজন তারকা অল-রাউন্ডার পেত বাংলাদেশ।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর নিজেকে গুটিয়ে নেন রফিক। ক্রিকেট থেকে অনেক দূরে গিয়ে ব্যবসার কাজে মনযোগ দেন। এমন একজন তারকাকে কেউ ডাকার প্রয়োজনও মনে করেনি। অবশেষে অনেকদিন পর বিসিবির হাই পারফর্মেন্স (এইচপি) ইউনিটের স্পিন কোচ হিসেবে ডাক পড়ে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর আমন্ত্রণে কলকাতায় গিয়ে তার ক্রিকেট একাডেমিতেও প্রশিক্ষণ দিয়েছেন একাধিকবার। আসন্ন বিপিএলের পঞ্চম আসরে রংপুর রাইডার্সের স্পিন কোচ হয়েছেন তিনি।

অনেকে ভুলে গেলেও দেশের ক্রিকেটপ্রেমীদের একাংশ ভুলে যায়নি এই ঘূর্ণিজাদুকরকে। তাই রফিকের জন্মদিনে শুভেচ্ছায় ভাসছে ফেসবুক। বাংলাদেশের ক্রিকেটের উত্থানলগ্নের এই অন্যতম কাণ্ডারীর জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: