Home / আর্ন্তজাতিক / ঘূর্ণিঝড় ‘ইরমা’ মোকাবেলায় ফ্লোরিডাবাসীর প্রস্তুতি সম্পন্ন

ঘূর্ণিঝড় ‘ইরমা’ মোকাবেলায় ফ্লোরিডাবাসীর প্রস্তুতি সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক: বিপুল বেগে ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে আসতে থাকা আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইরমা’র সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে শেষ মুহূর্তের সর্বাত্মক প্রস্তুতি শেষ করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের বাসিন্দারা।

৫ মাত্রার এ ঝূর্ণিঝড়টি বর্তমানে ক্যারিবিয়ান উত্তর-পূর্বাঞ্চলীয় দ্বীপ লিওয়ার্ডের দিকে অগ্রসর হচ্ছে। শেষ খবর পর্যন্ত ঘূর্ণিঝড়টি অ্যান্টিগা ও বারবুডা দ্বীপ থেকে ৫০ মাইলের মতো দূরে রয়েছে। খবর-বিবিসির।

আটলান্টিক মহাসাগরে উৎপন্ন ঝড়গুলোর মধ্যে ইরমা সবচেয়ে ধ্বংসাত্মক ও প্রাণঘাতী হবে বলে মত দিয়েছেন আবহাওয়াবিদরা।

এটি শুরুতে ক্যারিবিয়ান অঞ্চলের লিওয়ার্ড দ্বীপে আঘাত হানবে। পরে তা পুয়ের্তো রিকো ও ডমিনিকো রিপাবলিকে আঘাত হানবে। এছাড়া এটি বারমুডা, অ্যান্টিগুয়া, অ্যাংগুইলাতেও আঘাত হানবে।

এদিকে, চলতি সপ্তাহের শেষ দিকে ইরমা যুক্তরাষ্ট্রের মূল ভূ-খণ্ড ফ্লোরিডা উপকূলে আঘাত হানতে পারে। সে সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৯৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইরমার আঘাতের আশঙ্কায় ও ক্ষয়ক্ষতি এড়াতে এরইমধ্যে ফ্লোরিডার উপকূলের জনগোষ্ঠীকে বাধ্যতামূলকভাবে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে।

অন্যদিকে, স্থানীয় অধিবাসীরা ইরমা মোকাবেলায় বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ও নিরাপদ স্থানে সরে গিয়েছেন। পানি, খাবার ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য সংরক্ষণও করে রেখেছেন তারা।

ক্ষয়ক্ষতির মাত্রা কমিয়ে আনতে ফ্লোরিডা রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উপকূল থেকে সব পর্যটকদের সরে যেতে ও বিমানবন্দরের সব ফ্লাইট বন্ধ করতে বলা হয়েছে।

অন্যদিকে, ঝড় থেকে রক্ষায় প্রস্তুতি নিতে গিয়ে পুয়ের্তো রিকোতে ৭৫ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: