Home / খেলাধুলা / ঘুরে দাঁড়ানোটাই অভ্যাস টাইগারদের

ঘুরে দাঁড়ানোটাই অভ্যাস টাইগারদের

স্পোর্টস ডেস্ক: ম্যাচের একপর্যায়ে মনে হয়েছিল প্রথম টেস্টের মত প্রথম দিনেই হয়তো শেষ হয়ে যাবে বাংলাদেশের ইনিংস। কিন্তু শেষ পর্যন্ত তা হলো না। অজি স্পিন আক্রমণকে রুখে দিলেন অধিনায়ক মুশফিকুর রহিম এবং তরুণ সাব্বির রহমান। দুজনে মিলে ৬ষ্ঠ উইকেটে উপহার দিলেন ১০৫ রানের জুটি। ম্যাচে ফিরল বাংলাদেশ। শেষ বেলায় সাব্বির ৬৬ রানে আউট হয়ে গেলেও দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিক (৬২*) এবং নাসির (১৯*) নিরাপদে দিন পার করেন। বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ২৫৩।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিকর। বলে এলবিডাব্লিউ হয়ে ফিরেন চট্টগ্রামের ছেলে তামিম ইকবাল (৯)। দেশসেরা ওপেনারের বিদায়ের পর দলকে ভরসা দিতে পারেননি ইমরুল। টানা তিন ইনিংসে ব্যর্থতার পরিচয় দিয়ে ৪ রান করে সেই লায়নের বলে এলবিডাব্লিউ হয়েছেন।
যদিও ইমরুলকে ফেরাতে রিভিউ নিতে হয়েছে অজিদের।

এরপর প্রতিরোধ গড়েন প্রথম টেস্টের দুই ইনিংসে ব্যর্থ তরুণ ওপেনার সৌম্য সরকার এবং দল থেকে বাদ পড়ে নাটকীয়ভাবে ফেরা মুমিনুল হক। দুজনে মিলে ৪৯ রানের জুটি গড়েন। লাঞ্চের ঠিক আগমুহূর্তে ৮১ বলে ২ চার এবং ১ ছক্কায় ৩৩ রান নাথান লায়নের তৃতীয় শিকার হন সৌম্য। দলের রান তখন ৭০। এরপর মুমিনুলও বেশিক্ষণ টিকতে পারেননি। নাথান লায়নের চতুর্থ শিকার হয়ে ৩১ রান করে প্যাভিলিয়নে ফিরেন তিনি।

দলের ভরসা ছিল তখন সাকিব আল হাসান। শুরু থেকেই ভালো ব্যাট করছিলেন। কিন্তু বিশ্বসেরা অল-রাউন্ডার আজ ইনিংসটা বড় করতে পারলেন না। ২৪ রান করে অ্যাস্টন অ্যাগারের শিকার হলেন তিনি। এরপর সাব্বিরকে নিয়ে লড়াই শুরু করলেন অধিনায়ক মুশফিক। ১১৭ রানে ৫ উইকেট হারানোর পর তাদের জুটিতে অজিদের স্পিন আক্রমণের সামনে নাকাল হতে হতে ঘুরে দাঁড়াল বাংলাদেশ। দারুণ ব্যাটিং করে ৬৪ বলে ৫ চার এবং ১ ছক্কায় ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন ৮ টেস্ট খেলা সাব্বির। এরপর ব্যক্তিগত ৬৬ রানে কিছুটা সন্দেহজনক স্টাম্পিংয়ের শিকার হন তিনি।

আশার কথা হলো, খারাপ পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোটা ধীরে ধীরে অভ্যাসে পরিণত করছে বাংলাদেশ। একটা সময় বাংলাদেশের ক্রিকেটে ঘুরে দাঁড়ানোর বিষয়টি খুব কমই চোখে পড়ত; বলতে গেলে দেখাই যেত না। কিন্তু এখন দিন বদলেছে। খারাপ পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর মানসিকতা ও কৌশল যত রপ্ত করবে টাইগাররা; ততই এগিয়ে যাবে দেশের ক্রিকেট।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: