Home / আর্ন্তজাতিক / গ্রেপ্তারি পরোয়ানা: কাতালোনিয়ার সাবেক প্রেসিডেন্ট ও মন্ত্রীদের বিরুদ্ধে

গ্রেপ্তারি পরোয়ানা: কাতালোনিয়ার সাবেক প্রেসিডেন্ট ও মন্ত্রীদের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক: স্বাধীনতাকামী ও দেশান্তরিত নেতা কার্লেস পুজদেমনসহ আরো ৪জনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে স্পেন। বেলজিয়ামের অফিস জানিয়েছে, তারা এখন এই পরোয়ানার বিষয়টি পর্যালোচনা করছে। এই সপ্তাহের শুরুর দিকে পুজদেমনসহ বাকি চার নেতার বিরুদ্ধে স্পেন সরকার রাষ্ট্রদ্রোহ ও উসকানি দেওয়ার অভিযোগ আনলে তারা বেলজিয়ামে চলে যান।

এরই মধ্যে সাবেক প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনসহ সদ্য ভেঙে দেওয়া আঞ্চলিক সরকারের আরো চার সাবেক মন্ত্রীর নামে ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে স্পেনের একজন বিচারক। তবে, পুজদেমন জানিয়েছেন, ন্যায় বিচার করা হবে এমন নিশ্চয়তা না পেলে তিনি স্পেনে ফিরবেন না। গতকাল শুক্রবারও কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের ক্ষমতাচ্যুত আট মন্ত্রীকে আটক করে জেলে নেওয়া হয়েছে। আর এ ঘটনার প্রতিবাদে বার্সেলোনাসহ কাতালোনিয়ার অনেকগুলো বড় শহরে বিক্ষোভে নামে সাধারণ মানুষজন। আটককৃত সেই আটজনের একজনকে ৫০ হাজার ইউরোর বিনিময়ে জামিন দেওয়া হয়েছে বলে জানা গেছে।

আটককৃতদের বিরুদ্ধে স্পেনের কৌঁসুলিরা রাষ্ট্রদ্রোহ, এবং জনগণকে বিক্ষোভে অংশ নিতে উসকানি দেওয়া এবং সরকারি তহবিল অপব্যবহারের অভিযোগ এনেছে। প্রসঙ্গত, স্পেনের স্বায়ত্তশাসিত এলাকা কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে গত ১ অক্টোবর একটি গণভোট অনুষ্ঠিত হয়। আর এ নির্বাচনে সিংহভাগ ভোটার স্বাধীনতার পক্ষে রায় দেয়, যদিও ভোটারের সংখ্যা ছিল অর্ধেকেরও কম।
এর কয়েকদিন পরই স্বাধীনতা ঘোষণা করে কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই ঘোষণাকে অসাংবিধানিক ঘোষণা দিয়ে কেন্দ্রের শাসন জারি করে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: