Home / অর্থনীতি / গার্মেন্ট বন্ধ করতে চাইলে বিধিবিধান মানতে হবে: রুবানা হক

গার্মেন্ট বন্ধ করতে চাইলে বিধিবিধান মানতে হবে: রুবানা হক

নিউজ ডেস্ক: বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে কেউ সাময়িকভাবে গার্মেন্ট কারখানা বন্ধ কিংবা শ্রমিক-কর্মচারীদের ছুটি দিতে চাইলে সংশ্লিষ্ট আইনের বিধিবিধান মেনে করতে হবে। মঙ্গলবার রাতে তিনি এ কথা বলেন।

এ বিষয়ে জানতে চাইলে রুবানা হক রাতে প্রতিবেদককে বলেন, ‘কোনো মালিক যদি তার কারখানার শ্রমিকদের ছুটিতে পাঠানো কিংবা সাময়িকভাবে কারখানা বন্ধ রাখতে চান, তাহলে তাকে অবশ্যই সব বিধিবিধান অনুসরণ করতে হবে। বিশেষ করে চলতি মাসের বেতন পরিশোধ করাসহ নিয়মানুযায়ী প্রতি মাসের বেতন পরবর্তী মাসের ৭ কার্যদিবসের মধ্যে পরিশোধ করতে হবে।’

সূত্র জানায়, করোনাভাইরাসের প্রভাবে মঙ্গলবার ৩টি কারখানা সাময়িকভাবে বন্ধ করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করে। এদিকে মঙ্গলবার পর্যন্ত গার্মেন্ট সেক্টরে ২২৫ কোটি ডলারের সমপরিমাণ রফতানি আদেশ বাতিল হয়েছে বলে বিজিএমইএ’র পক্ষ থেকে জানানো হয়েছে।

স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৯ হাজার কোটি টাকা। বিজিএমইএ’র পরিচালক আসিফ ইব্রাহিম জানান, ৮৪৩টি কারখানা ক্রয়াদেশ বাতিলের শিকার হয়েছে। এসব কারখানায় প্রায় ১৫ লাখ শ্রমিক রয়েছে। ক্রয়াদেশ বাতিলের ফলে উদ্যোক্তাদের পক্ষে ভবিষ্যতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করা কঠিন হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

Check Also

ডাকঘর সঞ্চয় স্কিম নিয়ে নতুন সিদ্ধান্ত

নিউজ ডেস্ক: ডাকঘর সঞ্চয় স্কিমের বিনিয়োগ সীমিত আকার করে দিয়েছে সরকার। এখন থেকে একক নামে …

%d bloggers like this: