Home / কৃষকের মাঠ / গরু মোটাতাজাকরনে যা জানা আবশ্যক (পর্ব-১)

গরু মোটাতাজাকরনে যা জানা আবশ্যক (পর্ব-১)

ডা: আবদুল্লাহ আল মাসুদ : আমাদের দেশে ব্যবসায়িকভাবে গৃহপালিত প্রানি পালন প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। তার মধ্যে বেশি ভাগই স্বল্প পুজিঁতে গরু মোটাতাজাকরন পদ্ধতিতে ব্যবসায়িক লক্ষটাকে বেছে নেয়। যা তুলনামূলক কম পুজি, শ্রম ও সফলতা পাওয়া সম্ভবনা বেশি থাকে। তবে গরু মোটাতাজাকরনের ক্ষেত্রে বেশ কিছু বিষয় লক্ষ রাখতে হবে। তা নিচে তুলে ধরা হলোঃ

১। ২ দাঁত বিশিষ্ট ১.৫-২.৫ বছরের গরু
২। নিরোগ, হালকা পাতলা, চামড়া ঢিলা, লম্বা গড়নের গরু।
৩। ক্রসব্রেড, সিন্ধী, শাহিওয়াল ক্রস
৪। ষাঁড়, বলদ, এমনকি প্রজনন অনুপযোগী গাভী

দানাদার খাদ্যঃ

গমের ভুষি=৪ কে জি
চালের কুড়া=৪ কে জি
সরিষার খইল=২ কে জি
লবণ =১০০ গ্রাম (পিকে এস এফ)
দানাদার খাদ্য প্রতি ১০০ কেজির জন্য দেড় কেজি, এর ৩ গুণ কাচা ঘাস ও কাচা ঘাসের ১/৩ ভাগ খড়, ও পর্যাপ্ত পানির ব্যবস্থা পানির পাত্র রেখে করা।
সরিষার খৈল ৭-৮ ঘনটা আগে ভিজিয়ে রাখতে হয়, যখন নরম হয় তখন গুড়া অবস্থায় বাকি দানাদার খাদ্য উপাদানের সাথে মেশাতে হয়।

ইউ.এম.এস তৈরির প্রণালী

স্ট্র=১০ কে জি(২-৩ ইঞ্চি করে কাটা)
পানি= ৫ লিটার
মোলাসেস=২.৫ কে জি
ইউরিয়া= ২৫০-৩০০ গ্রাম
ইউ এম এস= ২.৫-৩ কেজি/প্রাপ্ত বয়স্ক গরু

প্রথমে ছোট ছোট করে কাটা খড় একটি প্লাস্টিকে রাখতে হবে। একটি বালতিতে পরিমাণ মত পানি নিয়ে এর মধ্যে ইউরিয়া আর মোলাসেস এমনভাবে গুলাতে হবে যেন একটা দানাও না রয়ে যায়। তারপর খড়ের উপর ছিটিয়ে দিতে হবে।নিচের খড় উপরে আর উপরের খড় নিচে ওলট পালট করে দিতে হবে।এভাবে তৈরী ইউ এম এস দুইদিন রাখা যায়।

ইউ.এম.এস প্রথমে অভ্যাস করাতে হবে, শুকনো খড় তিনভাগ দিলে তার সাথে ইউ এম এস এক ভাগ দিয়ে এভাবে পাঁচদিন, আরেকটু অভ্যস্ত করে দুই ভাগ খড়ের সাথে দুই ভাগ করে মিক্স করে ইউ এম এস খাওয়াতে হবে। এভাবে ৭-৮ দিন পর পুরাপুরি দেওয়া যাবে। তবে মনে রাখতে হবে ইউ এম এস খাওয়ানোর ১ ঘণ্টা আগে ও পরে পানি খাওয়ানো যাবেনা।

ভ্যাক্সিনঃ

গরু ক্রয়ের ৩ দিন পর কৃমিনাশক, ৭ দিন পর ক্ষুরা রোগের টীকা, ১৪ দিন পর ব্ল্যাক কোয়ার্টার, ৩০ দিনের দিন এনথ্রাক্সের টীকা দিতে হবে।
ক্ষুরা রোগের টীকা সরকারি ভ্যাক্সিন বাইভ্যালেন্ট ৬ এম এল চামড়ার নিচে দিতে হয়, এডভান্স এনিম্যাল সাইন্সেস কোম্পানির(১৭০০/=) ভ্যাক্সিনটি ২ সিসি চামড়ার নিচে, এক ভায়ালে ১০ টা গরুকে দেওয়া যাবে। চার মাসের উর্দ্ধে বয়স হলে এই টিকা দেওয়া যাবে। প্রতি ৬ মাস পর বুস্টার করতে হয়।
এনথ্রাক্স রোগের টিকা ১ এম এল চামড়ার নিচে। ১ বছর পর বুস্টার ও তিন মাসের উর্ধে দেওয়া যায়। যদি ভ্যাক্সিন দেওয়ার জায়গাটি ফুলে যায় তাহলে হাত দিয়ে মাসাজ করে দিতে হবে, এগুলি এমনিতেই ঠিক হয়, যদি এলার্জিক রি একশন এর ভয় থাকে তাহলে ফেনিরামিন ম্যালিয়েট বাজারে যা হিস্টা ভেট, এন্টি হিস্টা ভেট, এলার ভেট নামে পাওয়া যায় তা ১ এম এল /১০ কে জি মাংসে ইনজেকশন করে উপকার পাওয়া যেতে পারে (সব ভ্যাক্সিনের জন্য প্রযোজ্য)

ব্ল্যাক কোয়ার্টার ভ্যাক্সিন ৫ এম এল চামড়ার নিচে ও তিন মাসের উর্ধে দেওয়া যায়, ৬ মাস পর পর বুস্টার করতে হয়।

হেমোরেজিক সেপ্টিসেমিয়া অয়েল এডজুভেণ্ট কিল্ড ভ্যাক্সিনটি ২ এম এল চামড়ার নিচে ও এক বছর পর বুশটার। ২ বছরের পরে দেওয়া হয়।

গরুর ওজন নির্ণয় সূত্রঃ

=LXG2/300X2.2
L=Length from pin bone to point of scapula
G= heart girth ( immediately after front leg below hump)measurement
When it is divided with 300 it is in pound but when divided by 2.2 also, then it is measure at kg, because 1 kg=2.2 pound

কৃমিনাশক খাওয়ানোর ৪-৭ দিন পর ভিটামিন ও মিনারেল সাপ্লিমেন্ট শুরু করতে হবে।কারণ, শরীরে যদি কৃমি ও বহিঃ পরজীবী থাকে তাইলে তারা সকল পুষ্টি নিয়ে নিবে।

১। প্রথমত, Anaron DS, Anorexon DS, Anora বোলাস রুচিবর্ধক হিসাবে দেওয়া যাবে। প্রতিদিন ১ টা করে চলবে। Anorexon: generic name: Cobalt, Ferrous, Thiamine, Cyanocobalmin, Choline যেগুলি মূলত মিনারেলস।

২। Megavit DB, Renavit DB, Biomix DB(VITAMIN A, E, Thiamin, niacin, folic acid, biotin, manganese , iodine, inositol) সাপ্লিমেন্ট চলবে। ৩-৫ চা চামচ করে প্রতিদিন।

৩। Hepamin Fort বা এ জাতীয় লিভার টনিক দিলে ভাল।আধা কাপ করে চলবে।

৪। সাথে যদি O-zinc/Availa 4 জিংক সাপ্লিমেন্ট দিলে গায়ের লোম সুন্দর হয়।

৫। মিনারেল হিসাবে বাজারে পাওয়া যায় DCP GOLD/DCP PLUS (Ca, P and others) দিলে গরু দ্রুত বাড়ে।

৬। রলাস্ট বাট নট ড্যা লিস্ট। বলতে শুনবেন ইনজেকশনের গরু?! আসলে ইনজেকশন যা govt. এপ্রুভ তাতে কি থাকে? এই যেমন Metaphos থাকে টল্ডিম্ফস, Butaphos থাকে বিঊটাফস্ফান ও সায়োনোকোবাল্মিন। টল্ডিম্ফস ও বীউটাফসে মূলত থাকে ফসফরাস। মানবদেহের মতই প্রাণী দেহে TCA CYCLE এ এই ফসফরাস ঢুকে বিপাক ক্রিয়া বাড়িয়ে ATP উৎপাদন করে ENERGY বাড়ায় যা তার ক্ষুধা বাড়িয়ে দেয়, সাথে ফিড INTAKE বাড়ে। তাই মূলত আমরা মিনারেল ও vitamin ইনজেকশন করি, তবে কখনই স্টেরয়েড না।Metaphos/Butaphos/A-sol@15-20 cc I/M ly should be injected 4/5 times at 15 days gap.

বিফ ফ্যাটেনিং এর স্টেপ:

১. ৭-১০ দিন কোয়ারান্টাইন।
২. ৩ দিন পর কৃমিনাশক Endex/Renadex 1 bolus/50-60 kg.৩ মাস পর repeat
৩. সুস্থাবস্থায় ৭ দিন পর ক্ষুরা রোগের টীকা
৪. ১৪ দিন পর বাদলা টীকা
৫. ৩০ দিন এ এন্থ্রাক্স রোগের টিকা।
৬. ৪-৬ মাস প্রজেক্ট ডিউরেশন তাই শুরুর দিকে hepamin fort(liver tonic)+multivitamin(renavit db/ megavit db)+anorexon DS(রুচিবর্ধক)+O-ZINC (zinc) চলবে।
৭. গরু কেনার ১০-১৫ দিন পর Ivermectin S/C inj. ২১ দিন পর পর repeat.
৮. ১ মাস পর থেকে inj. Metaphos/butaphos/A-sol ১৫-২০cc মাংসে inj. ১৫ দিন গ্যাপে ৪-৫ বার।
৯. ১০০ কেজির জন্য ১.৫ কেজি দানাদার খাদ্য, তিনগুণ কাচাঘাস ও এর ৩ ভাগের ১ ভাগ খড়, ২.৫-৩ কেজি ums, পর্যাপ্ত পানি,ums খাওয়ানোর ১ ঘন্টা আগে ও পরে পানি বন্ধ রাখা।
১০. কাচাঘাস ধুয়ে মাটি পরিষ্কার করে খাওয়াতে হবে কারণ মাটিতে এন্থ্রাক্স স্পোর থাকতে পারে।
১১. Prevention is better than cure.

গরু ও ছাগলের জন্য ঘাসের চাষ করতে হবে।নেপিয়ার ঘাস উচু ও পাহাড়ী অঞ্চলে এবং জার্মান, পারা নিচু ও জলাবদ্ধতায় চাষ করতে হয়। নিচু জায়গায় নেপিয়ার জলাবদ্ধতায় মারা যেতে পারে।প্রথমে জমিতে প্রতি শতাংশে ৫০ কেজি ভার্মি কম্পোস্ট বা ১০০ কেজি শুকনো গোবর মিশিয়ে চাষ দিতে হবে। তারপর ২০০ গ্রাম ইউরিয়া, ২৮০ গ্রাম টিএসপি, ১২০ গ্রাম এম পি / শতাংশে দিয়ে সেচ দিয়ে ৪৫ ডিগ্রি এংগেলে সূর্যের দিকে মুখ করে কাটিং প্লেস করাতে হবে।প্রথম ১ মাস পর ৩০০ গ্রাম ইউরিয়া প্রতি শতাংশে দিতে হবে। প্রতি ৩৫-৪০ দিন পর পর একবার কাটতে হবে। যদি একটা প্লট ৫ দিন খাওয়ানো হয়, এভাবে যদি ৮ টা প্লট থাকে রোটেশনালি খাওয়ানো যাবে। প্লট সাইজ প্রাণী ও প্রাণীর সংখ্যার উপর নির্ভর করবে। প্রতিবার ঘাস কাটার পর অই প্লটে ৩০০ গ্রাম ইউরিয়া/ শতাংশে দিতে হবে। মাটি থেকে ১.৫ ফুট উপরে রেখেই ঘাস কাটতে হবে।

পর্ব-২ পড়তে নিচের লিঙ্কে ক্লিক করুন।

গরু মোটাতাজাকরনে যা জানা আবশ্যক (পর্ব-২)

ডা: আবদুল্লাহ আল মাসুদ (সাগর)
ভারপ্রাপ্ত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, দুমকি, পটুয়াখালী

Check Also

ব্লাক বেঙ্গল ছাগলের কিছু কথা (পর্ব-১)

ডা: আবদুল্লাহ আল মাসুদ: ১০০ ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার নিয়ে কাজ করার সুবাদে ছাগলের খামার সম্পর্কে কিছু …

Leave a Reply

Your email address will not be published.