Home / বিজ্ঞান-প্রযুক্তি / গতবছরের তুলনায় ৭ শতাংশ বেড়ে ৩৬ কোটি ৬২ লাখ স্মার্টফোন বিক্রি

গতবছরের তুলনায় ৭ শতাংশ বেড়ে ৩৬ কোটি ৬২ লাখ স্মার্টফোন বিক্রি

ডিজিটাল ডেস্ক: চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) বিশ্বজুড়ে স্মার্টফোনের বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৭ শতাংশ বেড়েছে। মার্কিন গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান গার্টনার ইনকরপোরেশনের সাম্প্রতিক একটি প্রতিবেদন এমন চিত্র উঠে আসে।

গার্টনার জানিয়েছে, দ্বিতীয় প্রান্তিকে স্মার্টফোনের বৈশ্বিক বিক্রি ৩৬ কোটি ৬২ লাখ ইউনিট। এ সময়ে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে স্যামসাংয়ের স্মার্টফোন। গত বছরের দ্বিতীয় প্রান্তিকে যেখানে সাউথ কোরীয় টেক জায়ান্টের ৭ কোটি ৬৭ লাখ ৪০ হাজার ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছিল, সেখানে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিক্রি ৮ কোটি ২৫ লাখ ৪০ হাজার। অর্থাৎ এ সময়ে বিক্রি বেড়েছে ৭ দশমিক ৫ শতাংশ।

গ্যালাক্সি নোট৭ বিড়ম্বনার পর গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস স্যামসাংয়ের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। এ দুটি মডেলের স্মার্টফোন বাজারে আসার পর থেকেই প্রতিষ্ঠানটির স্মার্টফোনের চাহিদা বেড়ে গেছে।

বিক্রির দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপলের আইফোন। দ্বিতীয় প্রান্তিকে মোট ৪ কোটি ৪৩ লাখ ১০ হাজার ইউনিট আইফোন বিক্রি হয়েছে। যা  গত বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ কমে।

তৃতীয় অবস্থানে থাকা চীনের হুয়াওয়ের বিক্রি বেড়েছে ১৭ দশমিক ৩ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে ৩ কোটি ৫৯ লাখ ৬০ হাজার স্মার্টফোন বিক্রি করেছে তারা। এক বছর আগে প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রি হয়েছিল ৩ কোটি ৬ লাখ ৭০ হাজার ইউনিট।

৪৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে এ তালিকার  চতুর্থ স্থানে রয়েছে চীনা কোম্পানি অপো।

তবে প্রবৃদ্ধির হারের দিক থেকে সবাইকে টেক্কা দিয়েছে চীনের ভিভো। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির বিক্রি বেড়েছে ৭০ দশমিক ৮ শতাংশ। ভিভো রয়েছে পঞ্চম স্থানে।

দ্বিতীয় প্রান্তিকে স্মার্টফোন বাজারের ৮৭ দশমিক ৭ শতাংশই ছিল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের দখলে। অন্যদিকে মাত্র ১২ দশমিক ১ শতাংশ বাজার অংশীদারিত্ব ছিল আইওএসের নিয়ন্ত্রণে।

সার্বিকভাবে বছরটি স্মার্টফোন কোম্পানিগুলোর জন্য কেমন যাবে – এ প্রসঙ্গে আনশুল গুপ্ত বলেন, হুয়াওয়ে, অপো ও ভিভোর মতো চীনা ব্র্যান্ডগুলোর পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা ক্রমেই বাড়ছে। তা সত্ত্বেও চলতি বছরে স্যামসাংয়ের ভালোই প্রবৃদ্ধি হবে বলে আমরা আশা করছি।

Check Also

রিয়েলমি সি থ্রি পাওয়া যাচ্ছে মাত্র ১০ হাজার ৯৯০ টাকায়

নিউজ ডেস্ক: স্মার্টফোনের প্রতিযোগিতামূলক বাজারে বিভিন্ন দামে একের পর এক ট্রেন্ডসেটিং এবং শক্তিশালী ফোন নিয়ে …

%d bloggers like this: