Home / খেলাধুলা / কোহলি-বুমরাহ অবনমন, শীর্ষস্থান ধরে রাখলেন সাকিব

কোহলি-বুমরাহ অবনমন, শীর্ষস্থান ধরে রাখলেন সাকিব

স্পোর্টস ডেস্ক: টেস্ট ও ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও শ্রীলঙ্কাকে হারিয়েছেন কোহলি-রোহিত শর্মারা। র‍্যাংকিংয়েও ফলটা পেয়ে গেল ভারত। সীমিত ওভারের ফরম্যাটে চতুর্থ স্থান থেকে দুই ধাপ এগিয়ে এখন দ্বিতীয় স্থানে রয়েছে দলটি। দলের জন্য ভালো সংবাদ হলেও কোহলির জন্য র‍্যাংকিংয়ে সুসংবাদ নেই। ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ অবনমন হয়েছে ভারত অধিনায়কের। তৃতীয় স্থানে রয়েছেন বর্তমান সময়ের সেরা এই ব্যাটসম্যান।

কোহলির মতো জাসপ্রিত বুমরাহর জন্যও নেই কোনো ভালো সংবাদ। বোলারদের তালিকায় শীর্ষস্থান হারিয়েছেন এই পেসার। শ্রীলঙ্কার বিপক্ষে উইকেটশূন্য থাকা বুমরাহ নেমে গেছেন তিনে। বুমরাহকে টপকে শীর্ষস্থান দখল করেছেন পাকিস্তানি অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। দুইয়ে উঠে এসেছেন আফগান স্পিনার রশিদ খান।

টি-টোয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় এখনো নিজের অবস্থান সুসংহত করে রেখেছেন সাকিব আল হাসান। ৩৫২ রেটিং পয়েন্ট নিয়ে সবার সেরা সাকিব। টাইগার অলরাউন্ডারের চেয়ে ২২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলীয় অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় প্রথম নামটি অসি ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চের। দ্বিতীয় স্থানে রয়েছেন ক্যারিবীয় হার্ডহিটার এভিন লুইস। কোহলি তৃতীয়, লোকেশ রাহুল চতুর্থ ও কেন উইলিয়ামসন রয়েছেন পঞ্চম স্থানে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছেন সাব্বির রহমান (১৭)। এরপর সৌম্য সরকার (২৬), সাকিব আল হাসান (২৯), তামিম ইকবাল (৪২), মাহমুদউল্লাহ রিয়াদ (৪৩) ও মুশফিকুর রহিম রয়েছেন ৭৩তম অবস্থানে। সেরা একশর মধ্যে নেই আর কোনো বাংলাদেশি ব্যাটসম্যান।

ব্যাটসম্যানরা কেউ না পারলেও বোলারদের সেরা দশে রয়েছেন দুজন টাইগার ক্রিকেটার। মুস্তাফিজুর রহমান রয়েছেন সাতে। আর সাকিব আল হাসান রয়েছেন নবম স্থানে। বাকিদের মধ্যে টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া মাশরাফি বিন মুর্তজা রয়েছেন ৩৬তম স্থানে। এ ছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ (৬৭) ও তাসকিন আহমেদ রয়েছেন ৭২তম অবস্থানে।

আগেই বলা হয়েছে, টি-টোয়েন্টি অলরাউন্ডারদের শীর্ষস্থানে রয়েছেন সাকিব আল হাসান। এ ছাড়া সেরা বিশে থাকা একমাত্র টাইগার ক্রিকেটার হলেন মাহমুদউল্লাহ রিয়াদ (৭)।

টি-টোয়েন্টি ফরম্যাটের দলীয় র‍্যাংকিং : ১. পাকিস্তান ২. ভারত ৩. নিউজিল্যান্ড ৪. ওয়েস্ট ইন্ডিজ ৫. ইংল্যান্ড ৬. দক্ষিণ আফ্রিকা ৭. অস্ট্রেলিয়া ৮. শ্রীলঙ্কা ৯. আফগানিস্তান ১০. বাংলাদেশ।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সেরা পাঁচ ব্যাটসম্যান : ১. অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) ২. এভিন লুইস (ওয়েস্ট ইন্ডিজ) ৩. বিরাট কোহলি (ভারত) ৪. লোকেশ রাহুল (ভারত) ৫. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।

সেরা পাঁচ বোলার : ১. ইমাদ ওয়াসিম (পাকিস্তান) ২. রশিদ খান (আফগানিস্তান) ৩. জাসপ্রিত বুমরাহ (ভারত) ৪. স্যামুয়েল বদ্রি (ওয়েস্ট ইন্ডিজ) ৫. ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)।

সেরা পাচ অলরাউন্ডার : ১. সাকিব আল হাসান (বাংলাদেশ) ২. গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া) ৩. মোহাম্মদ নবী (আফগানিস্তান) ৪. মারলন স্যামুয়েলস (ওয়েস্ট ইন্ডিজ) ৫. জেপি ডুমিনি (দক্ষিণ আফ্রিকা)।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: