Home / জাতীয় / ‘কোনো সন্ত্রাসীকে দেশের ভূখণ্ড ব্যবহার করতে দেওয়া হবে না’

‘কোনো সন্ত্রাসীকে দেশের ভূখণ্ড ব্যবহার করতে দেওয়া হবে না’

নিউজ ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কোনো সন্ত্রাসীকে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করতে দেওয়া হবে না। সরকার রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিকোণ থেকে আশ্রয় দিয়েছে।

তাদের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে সবকিছু করা হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তজার্তিকভাবে চাপ প্রয়োগের চেষ্টা অব্যাহত রেখেছে, যাতে অনুপ্রবেশকারী রোহিঙ্গারা দ্রুত মিয়ানমারের ফিরে যেতে পারেন। আজ রবিবার বেলা ১২টার দিকে সীমান্তের তুমব্রু জিরো পয়েন্ট এলাকায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাম্পে আশ্রয় নেওয়া ১৮ শ রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেন। পরে তিনি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে বায়োমেট্রিক নিবন্ধন সেন্টার পরিদর্শনসহ সার্বিক বিষয় ও কাজের অগ্রগতি সম্পর্কে খোঁজ-খবর নেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর এ অভিযানকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে। এ সংকট নিরসনে জাতিসংঘ ও ক্ষমতাধর দেশগুলোর ওপরও চাপ বাড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের বার্ষিক অধিবেশনে যোগ দিয়ে রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানে আন্তর্জাতিক চাপ বাড়নোর আহ্বান জানান। এরপর থেকে মিয়ানমানের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে।

তিনি আরও বলেন, মিয়ানমার প্রতিনিধিদল রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশে সফরে আসছেন। দুই দেশের কূটনৈতিক পর্যায়ের আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা ও সংকট সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে দেশটির সেনাবাহিনীর তথাকথিত ক্লিয়ারেন্স অপারেশন শুরু হওয়ার পর এ পর্যন্ত ৪ লাখ ৮০ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। নিহত হয়েছে আরও কয়েক হাজার রোহিঙ্গা। এদিকে জীবন বাঁচাতে ঝুঁকি নিয়ে সাগর পথে পাড়ি দিতে গিয়ে ১২৩ জন রোহিঙ্গা নারী, পুরুষ, শিশুর সলিলসমাধি হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে অনেকেই।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: