Home / জাতীয় / কেনা হবে আরও ২ লাখ টন বোরো ধান

কেনা হবে আরও ২ লাখ টন বোরো ধান

নিউজ ডেস্কঃ চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে আরও ২ লাখ মেট্রিক টন বেশি বোরো ধান কিনবে সরকার।

অতিরিক্ত এই ধান কেনার অনুমোদন দিয়ে রোববার (১০ মে) খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় খাদ্য অধিদপ্তর লক্ষ্যমাত্রার অতিরিক্ত দুই লাখ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের সুপারিশ করেছিল। গত ৩০ এপ্রিল খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি ১৯ লাখ ৫০ হাজার মেট্রিক টন বোরো ধান-চাল কেনার সিদ্ধান্ত নেয়। পাশাপাশি সরকারি গুদাম খালি থাকা সাপেক্ষে আরও ধান-চাল কেনা হবে বলেও ওই কমিটি সিদ্ধান্ত দিয়েছিল।

চলতি বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে ৮ লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল কেনার সিদ্ধান্ত হয়েছিল। এখন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা আরও ২ লাখ মেট্রিক টন বেড়ে যাওয়ায় মোট ১০ লাখ টন ধান কিনবে সরকার। ধান-চাল মিলে এবার সরকারিভাবে সাড়ে ২১ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করা হবে।

গত ২৬ এপ্রিল থেকে ধান ও ৭ মে থেকে বোরো চাল সংগ্রহ শুরু হয়েছে, যা আগামী ৩১ অগাস্ট শেষ হবে।

অতিরিক্ত ২ লাখ মেট্রিক টন ধানের মধ্যে রংপুর বিভাগ থেকে ৪০ হাজার ৫৭ টন, রাজশাহী বিভাগ থেকে ৩৯ হাজার ৮২৯ টন, ঢাকা বিভাগ থেকে ৫৫ হাজার ১০৫ টন, খুলনা বিভাগ থেকে ২৩ হাজার ৪৭৬ টন, চট্টগ্রাম বিভাগ থেকে ২১ হাজার ৬৩৪ টন, সিলেট বিভাগ থেকে ১৫ হাজার ৬০৮ টন, বরিশাল বিভাগ থেকে ৪ হাজার ২৯১ টন কেনা হবে ।

খাদ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘সরকারিভাবে নগদ টাকার পাশাপাশি ত্রাণ হিসেবে চাল বিতরণ করা হচ্ছে। ফলে সরকারি গুদামে যথেষ্ট খাদ্যশষ্য মজুদ রাখতে অতিরিক্ত ধান কেনা হচ্ছে।’

Check Also

এক মাসে চার বলিষ্ঠ নেতা হারাল আ.লীগ

নিউজ ডেস্ক : এক মাসের মধ্যে সামনের সারির চার নেতাকে হারাল বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল …

%d bloggers like this: