Home / দেশজুড়ে / ঢাকা / কুকুরের প্রতি এ কেমন নৃশংসতা! (ভিডিও)

কুকুরের প্রতি এ কেমন নৃশংসতা! (ভিডিও)

নিউজ ডেস্ক: কুকুর হয়ে জন্ম নেয়াটাই যেন পাপ। এজন্যই হয়তো চোখ না ফোঁটার আগেই নিষ্ঠুর পৃথিবী থেকে বিদায় নিতে হয় ওদের। তাইতো যে মাটিতে মরার পর কবর দেয়া হয়, সেখানে নিষ্পাপ কুকুরের বাচ্চাগুলোকে মা’সহ জীবন্তই পুঁতে ফেলেছে মানুষরূপী পশুরা। রাজধানীর পশ্চিম রামপুরার মহানগর প্রোজেক্ট এলাকার বাগিচারটেক জামে মসজিদের পাশে ঘটেছে মধ্যযুগীয় এ বর্বরতা। এ বিষয়ে রামপুরা থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

স্থানীয়রা জানান, কিছুদিন আগে মধ্যরাতে বাগিচারটেক কল্যাণ সমিতির নির্দেশে নির্মম এ কাজটি করেন এলাকার এক নিরাপত্তারক্ষী। প্রথমে দুইটি মা কুকুরকে পেটানো হয়, চোখ উপড়ে ফেলা হয়, হাড় ভেঙে ফেলা হয়। এরপর তাদের চোখ না ফোঁটা ১৪টি বাচ্চাকে বস্তাবন্দী করা হয়। পরে দুই মা কুকুরসহ বাচ্চাগুলোকে জীবন্তই পুঁতে ফেলা হয় বাগিচারটেক জামে মসজিদের পাশে একটি ফাঁকা জায়গায়। স্থানীয়রা অনেকেই শুনেছেন ওদের চিৎকার, কিন্তু এগিয়ে আসেননি কেউই। কুকুর বলেই হয়ত পৃথিবীতে ওদের বেঁচে থাকারও কোনো অধিকার নেই।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান প্রাণী অধিকার রক্ষা নিয়ে কর্মরত কেয়ার ফর পজ, পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার এবং এনিমেল লাভারর্স অব বাংলাদেশের স্বত্বাধিকারী ও সেচ্ছাসেবীসহ পশুকল্যাণে নিয়োজিত প্রায় অর্ধশত স্বেচ্ছাসেবীরা। এরপর ঘটনাস্থলে আসেন পুলিশ। পঁচে যাওয়া মৃতদেহগুলো মাটি খুঁড়ে বের করা হয়। রাতের অন্ধকারে ঘটে যাওয়া এ নিষ্ঠুরতা দেখে স্তব্ধ হয়ে যান পুরো এলাকার মানুষ। তবে এলাকায় পৌঁছে খুঁজে পাওয়া যায়নি সেই নিরাপত্তারক্ষী সিদ্দিককে।

স্থানীয় প্রাণী অধিকার কর্মীরা জানান, এই এলাকায় প্রায়ই ঘটে এ ধরনের নৃশংসতা। যে জায়গাটিতে কুকুর এবং বাচ্চাগুলোকে জীবিত পুঁতে ফেলা হয়েছে, সেখানে প্রায়ই কুকুর পিটিয়ে জীবিত বা মৃত পুঁতে ফেলা হয়।

এ বিষয়ে পিপল ফর এনিমেল ওয়েলফেয়ারের প্রতিষ্ঠাতা রাকিবুল হক এমিল এবং কেয়ার ফর পজের চেয়ারম্যান সৌরভ শামীম জানান, প্রাণীদের প্রতি নিষ্ঠুরতা রোধে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সচেতনতা তৈরির জন্য ক্যাম্পেইন করা হয়। বন্ধ্যাকরণ করা হয়, দেয়া হয় রোগ প্রতিষেধক বিভিন্ন টিকা। অথচ কুকুর নিধন রোধে হাইকোর্টের নির্দেশনা থাকলেও তা মানছেন না অনেকেই। এজন্য মানুষের শ্রেষ্ঠ বন্ধু, কুকুর-বিড়ালের প্রতি এমন নিষ্ঠুরতা বন্ধে দেশের বিদ্যমান আইন আরও শক্তিশালী করার আহ্বান জানান তারা।

Check Also

এই সৌদি প্রবাসীদের কী হবে?

নিউজ ডেস্ক  : সৌদি আরবে নতুন করে বাংলাদেশ বিমানের ল্যান্ডিংয়ের অনুমতি না মেলায় জটিলতা কাটছে …

%d bloggers like this: