Home / রাজনীতি / কার কাছে গুমের প্রতিকার চাইব?

কার কাছে গুমের প্রতিকার চাইব?

নিউজ ডেস্ক: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ‘সরকার যেখানে মানুষ গুম করে, সেখানে কার কাছে গুমের প্রতিকার চাইব’। তিনি বলেন, আমাকে যখন গুম করা হয়েছিল তখন আমার স্ত্রী ও সন্তানদের কী অবস্থা হয়েছিল তা আমি উপলব্ধি করতে পারি।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন। তিনি বলেন, গ্রেফতারের আগে আমি গুম হওয়া পরিবারের পাশে ছিলাম এবং ভবিষ্যতেও থাকব। তাদের কান্না প্রধানমন্ত্রীর কানে কী পৌঁছায় না। বাংলাদেশের ১৬ কোটি মানুষ গুম হওয়া পরিবারের কষ্ট দেখে কাঁদে।

মান্না বলেন, আমি যখন কারাগারে ছিলাম, তখন আমার স্ত্রী ডা. কামাল হোসেন ও শাহদিন মালিকের মাধ্যমে হাইকোর্টে রিট করেছিলেন। হাইকোর্ট ২৪ ঘণ্টার মধ্যে আমাকে কোর্টে হাজির করার জন্য নির্দেশ দিয়েছিলেন। আমি চাই এমন একটি রায় গুম হওয়া প্রতিটি পরিবারের জন্য হাইকোর্ট স্ব-উদ্যোগে গ্রহণ করুক।

তিনি আরো বলেন, আসুন আমরা যারা আছি সবাই মিলে একটি নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করি। সারা দেশ ঘুরে ঘুরে যারা ক্ষতিগ্রস্ত পরিবার তাদের তালিকা তৈরি করি এবং তাদের কথা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিই। এতে করে এই সরকারের দুঃশাসনের পতন ঘটবে খুব তাড়াতাড়ি।

তিনি বলেন, বিচার বিভাগ নিয়ে সরকার যেভাবে নির্বাহী বিভাগ ও বিচার বিভাগকে মুখোমুখি করছে তা গণতন্ত্রের জন্য একটি অশনি সংকেত। তিনি পবিত্র ঈদুল আজহার আগে সকল গুম হওয়া সদস্যদেরকে তাদের মায়ের কোলে ফিরিয়ে দেয়ার দাবি জানান।

গুম হওয়া সাজেদুল ইসলাম সুমনের বৃদ্ধ মা হাজেরা খাতুন বলেন, আমি আমার সন্তানকে ফেরত চাই না। যারা গুম হয়েছে তারা সবাই আমার সন্তান। আমি সব সন্তানকেই তাদের মায়ের কোলে দেখতে চাই।

গুম হওয়া সাজেদুল ইসলাম সুমনের বৃদ্ধ মা হাজেরা খাতুনের সভাপতিত্বে ও জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা’র সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাসদ নেতা কমরেড খালেকুজ্জামান, বিশিষ্ট মানবাধিকার সংগঠক নূর খান লিটন, শিরীন হক, অধিকারের সভাপতি ড. সি.আর আবরার ও পরিচালক নাসিরউদ্দিন এলান। লিখিত বক্তব্য পাঠ করেন সাজেদুল ইসলাম সুমনের বড় বোন ফেরদৌসী ইসলাম।

Check Also

বিএনপির মনে নেতিবাচকতার সংক্রমণ ছড়িয়ে পড়েছে

নিউজ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, বিএনপির মনে নেতিবাচকতার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। তারা করোনা …

%d bloggers like this: