Home / আর্ন্তজাতিক / কাবুলে আত্মঘাতী হামলার দায় স্বীকার আইএসের

কাবুলে আত্মঘাতী হামলার দায় স্বীকার আইএসের

আর্ন্তজাতিক ডেস্ক: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে। আজ বৃহস্পতিবার আইএসের সংবাদ সংস্থা ‘আমাকে’ দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

অন্যদিকে, তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদিন এ হামলায় তাঁর জড়িত থাকার বিষয়ে অস্বীকার করে এক টুইটার লিখেছেন।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশীয় পরিচালক বিরাট পাটনায়েক এক বিবৃতিতে বলেছেন, ‘আফগানিস্তানের সাধারণ জনগণ ও সাংবাদিকদের উদ্দেশ্য করে বারবার ভয়ংকর সব বোমা হামলা করা হচ্ছে। ফলে এই বছরটি সবচেয়ে ভয়াবহ যাচ্ছে। আফগানিস্তানের রাজধানীতে দ্বিতীয়বারের মতো হামলার পর কাবুলকে আর নিশ্চিত করে কেউ নিরাপদ বলতে পারবে না।’

কাবুলের এই সামাজিক সাংস্কৃতিক কেন্দ্রে এই ধরনের হামলার প্রতি নিন্দা জানিয়েছেন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন আর বেস। তিনি হামলার শিকার ব্যক্তিদের স্বজন ও পরিবারের প্রতি সমবেদনা জানান। আফগান সরকার ও জনগণ একত্রিত হয়ে হামলাকারীদের চিহ্নিত করতে পারবে বলেও তিনি আশা করেন। আফগান জনগোষ্ঠীর নিরাপত্তায় যুক্তরাষ্ট্র সব সময়ই পাশে থাকবে এমন আশাবাদও ব্যক্ত করেন জন আর বেস।

আফগান কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুসারে, কাবুলের শিয়া সম্প্রদায়ের একটি সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রে করা এই বোমা হামলায় ৪০ জন নিহত ও অন্তত ৩০ জন আহত হয়েছেন।

আলোচনা সভা চলাকালীন এই বোমা হামলাটি হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, হামলার শিকার অধিকাংশই শিক্ষার্থী ছিল।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: