Home / আর্ন্তজাতিক / কলম্বিয়ায় এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলি শুরু

কলম্বিয়ায় এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলি শুরু

আন্তর্জাতিক ডেস্ক: আগামী বুধবার শ্রীলংকায় শুরু হচ্ছে অষ্টম সার্ক স্পিকারস ও সংসদ সদস্য সম্মেলন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি দল এ সম্মেলনে অংশ নেবে।
এদিকে, গতকাল রবিবার কলম্বিয়ায় এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির (এপিএ) প্রথম সভা শুরু হয়েছে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিতব্য অষ্টম সার্ক স্পিকারস ও সংসদ সদস্য সম্মেলনে অংশ নিতে আজ সোমবার দুপুরে স্পিকারের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল শ্রীলংকার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিনিধি দলকে বিদায় জানায়। প্রতিনিধি দলে রয়েছেন জাতীয় সংসদের হুইপ মো. শহীদুজ্জামান সরকার, সংসদ সদস্য বেগম সাগুফতা ইয়াসমিন, তালুকদার মো. ইউনুস ও সৈয়দা সায়রা মহসীন এবং জাতীয় সংসদের জ্যেষ্ঠ সচিব ড. আবদুর রব হাওলাদার।

আরো জানানো হয়েছে, শ্রীলংকা সফরকালে স্পিকার শিরীন শারমিন উদ্বোধনীসহ বিভিন্ন প্লেনারি সেশনে বক্তব্য রাখবেন তিনি। আগামী ৬ অক্টোবর পর্যন্ত সম্মেলন চলাকালে তিনি সার্কভুক্ত অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ সম্মেলন ছাড়াও চলমান ইস্যু নিয়ে আলোচনা করছেন। সম্মেলন থেকে ৬ অক্টোবর দেশে ফিরবেন তিনি।

এদিকে, কলম্বিয়ায় এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির (এপিএ) প্রথম সভায় অংশগ্রহণকারী সংসদীয় প্রতিনিধি দলের সদস্য সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার উপপরিচালক মো. কামাল হোসেন কালের কণ্ঠকে জানান, কলম্বিয়ায় রবিবার শুরু হওয়া এই সভা বুধবার পর্যন্ত চলবে। সরকারদলীয় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির নেতৃত্বে প্রতিনিধিদলে রয়েছেন সংসদ সদস্য জুয়েল আরেং। তারা বিভিন্ন আলোচনায় অংশ নিয়ে গত এপ্রিলে অনুষ্ঠিত বাংলাদেশে সফল আইপিইউ সম্মেলনের সফলতা ও আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য সিপিএ সম্মেলনের প্রস্তুতি তুলে ধরেছেন।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: