Home / আর্ন্তজাতিক / কলকাতায় সব ধর্মীয় স্থানগুলো খুলছে সোমবার

কলকাতায় সব ধর্মীয় স্থানগুলো খুলছে সোমবার

নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গে ৫ম দফার লকডাউনের মধ্যে সোমবার (০৮ জুন) খুলছে সব ধর্মের ধর্মীয় স্থানগুলো। তবে খোলার অনুমতি মিললেও কঠোর স্বাস্থ্যবিধি মেনেই চলতে হবে বলে জানিয়ে দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

মন্দির, গির্জা খুললেও এখনই কোনো প্রসাদ বিতরণ হয় করা যাবে না। শরীরে দেওয়া যাবে না কোনো ধরনের শান্তির জল বা হলি ওয়াটার। ছোঁয়া যাবে না বিগ্রহ বা পবিত্রগ্রন্থ। করা যাবে না কোনো ভক্তি সংগীত বা কীর্তন। তার বদলে রেকর্ড বাজানো যেতে পারে। পাশপাশি ফুল দিয়ে দেওয়া যাবে না পুজো।

এছাড়া সংক্রমণ ঠেকাতে শারীরিক দূরত্ব বজায় রেখে প্রবেশ করতে হবে ধর্মীয়স্থানে। প্রবেশ ও প্রস্থানের স্থান হতে হবে পৃথক। ধর্মীয়স্থানে প্রবেশের সময় মুখে থাকতে হবে মাস্ক বা ফেস শিল্ড। না থাকলে কাউকে ধর্মীয় স্থানে প্রবেশ করতে দেওয়া হবে না।

শারীরিক দূরত্ব রেখে পড়তে হবে নামাজ। বাইরে থেকেই মুসল্লিদের আসতে হবে অজু করে। আপাতত মসজিদে বন্ধ রাখা হবে অজুখানা।

তবে কিছু কিছু মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বারে ১০ বছরের নিচে ও ৬৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিদের প্রবেশ করতে মানা করা হয়েছে। ধর্মীয়স্থানে থার্মাল স্ক্রিনিং ও শরীর জীবাণু মুক্ত করা হবে বলে পরিকল্পনা করা হয়েছে। তবে এসব পরিকল্পনা নিয়েছে ওইসব ধর্মীয় প্রতিষ্ঠানের কমিটি বা ট্রাস্ট।

Check Also

করোনায় ম্লান যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের উৎসব

আর্ন্তজাতিক ডেস্ক :  চার জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। প্রতিবছর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের এ …

%d bloggers like this: