Home / জাতীয় / করোনা মোকাবিলায় সরকারের কাছে সুজনের নানা দাবি

করোনা মোকাবিলায় সরকারের কাছে সুজনের নানা দাবি

নিউজ ডেস্কঃ করোনাভাইরাস মোকাবিলায় সমন্বিত প্রচেষ্টা চালানো, বিশেষ তহবিল গঠন, নিরাপদ চিকিৎসাসেবা ও দরিদ্র জনগোষ্ঠীর জন্য কম দামে খাদ্য সরবরাহ করতে সরকারের কাছে দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

রোববার (২৯ মার্চ) বিকেলে সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব দাবির কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে সুজনের সভাপতি ও সম্পাদক বলেছেন, আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ করছি—করোনাভাইরাস সারা বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা। এটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়লে দেশে ভয়াবহ মানবিক বিপর্যয় তৈরি হতে পারে। এ প্রেক্ষাপটে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে করোনাভাইরাস প্রতিরোধ করার জন্য আমরা সুজনের পক্ষ থেকে সরকারের নিকট কিছু গুরুত্বপূর্ণ দাবি জানাচ্ছি।

সুজনের দাবিগুলো হচ্ছে- যেহেতু করোনার ঝুঁকি তাৎক্ষণিকভাবে সমাধানযোগ্য নয়, তাই এ ঝুঁকি মোকাবিলা করার জন্য অতি দ্রুত বিশেষজ্ঞ, রাজনৈতিক নেতৃত্ব, নাগরিক সমাজের প্রতিনিধি ও সংশ্লিষ্টদের নিয়ে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে। কর্মপরিকল্পনাটি বাস্তবায়নের জন্য বিশেষ তহবিল গঠন এবং স্বচ্ছতার ভিত্তিতে এই তহবিলের একটি বড় অংশ দেশের শ্রমজীবী (৬ কোটি ৮ লাখ), হতদরিদ্র ও  পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে বণ্টন করতে হবে। হতদরিদ্র, খেটে-খাওয়া ও দিনমজুর মানুষদের জন্য বিনামূল্যে কিংবা স্বল্পমূল্যে খাদ্যদ্রব্য সরবরাহ করতে হবে। অনতিবিলম্বে কয়েক সপ্তাহের জন্য সারা দেশ লকডাউন ঘোষণা করতে হবে। সারা দেশে সহজলভ্য উপায়ে করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষা/চিহ্নিত করার ব্যবস্থা করতে হবে। বিশেষায়িত হাসপাতাল নির্মাণসহ চিকিৎসাসেবার সক্ষমতা বাড়াতে হবে। পিপিই সরবরাহ, প্রশিক্ষণ প্রদানসহ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত এবং তাদের মনোবল অটুট রাখতে বিশেষ প্রণোদনা ঘোষণা করতে হবে। বিদেশফেরত ও সন্দেহভাজন রোগীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। যারা কোয়ারেন্টাইনে থাকবেন তাদের খাদ্যসহ প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করতে হবে। করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিক নেতৃবৃন্দদের নিয়ে বিশেষ কমিটি গঠন করতে হবে।

Check Also

করোনা আপডেট: মৃত্যু ৩৭, আক্রান্ত সর্বোচ্চ ২৯১১

নিউজ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। …

%d bloggers like this: