Home / আর্ন্তজাতিক / করোনা মানবসৃষ্ট, নোবেলজয়ী জাপানি বিজ্ঞানীর চ্যালেঞ্জ

করোনা মানবসৃষ্ট, নোবেলজয়ী জাপানি বিজ্ঞানীর চ্যালেঞ্জ

নিউজ ডেস্কঃ ‘‘মহামারি করোনাভাইরাস প্রাকৃতিক নয়, মানবসৃষ্ট এবং এটি চীনের তৈরি।’’ ২০১৮ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবলেজয়ী জাপানের ডাক্তার তাসুকু হনজোর বিবৃতি দিয়ে এমনই একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। লম্বা স্ট্যাটাসের সঙ্গে হনজোর একটি ছবিও জুড়ে দেওয়া হয়েছে। পাশাপাশি লেখা হয়েছে যে, হনজো চার বছর চীনের উহানের ল্যাবরেটোরিতে কাজ করেছেন। তার এ বিষয়ে সম্যক ধারনা রয়েছে। তার ৪০ বছরের অভিজ্ঞতা থেকে বলছেন যে মহামারি করোনাভাইরাস মানবসৃষ্ট। এটা প্রাকৃতিক নয়।

ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন মাধ্যমে হাজার হাজার শেয়ার হয় এই পোস্ট।

বুধবার হনজো জানিয়েছেন এমনটি তিনি বলেননি। তার নাম ব্যবহার করে একটি কুচক্রীমহল ভুল তথ্য ছড়াচ্ছে। এ বিষয়ে আনুষ্ঠানিক একটি বিবৃতিও দিয়েছেন তিনি ও তার কর্মস্থল কিয়োটো ইউনিভার্সিটি অব অ্যাডভান্সড স্টাডি।

বিবৃতিতে লেখা হয়েছে, মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট  এমন কষ্ট, আর্থিক ক্ষতি ও বিশ্বের অভূতপূর্ব ভোগান্তির সময়ে আমি খুবই ব্যথিত হয়ছি যে আমার ও কিয়োটো বিশ্ববিদ্যালয়ের নাম জড়িয়ে একটি মিথ্যা, বানোয়াট ও ভুল তথ্য ছড়ানো হয়েছে।’

‘এখন সময় হচ্ছে বৈজ্ঞানিক গবেষণা, সাধনা থেকে শুরু করে আমাদের সামর্থের সবকিছু দিয়ে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার। আমাদের স্বজাতি মানুষের জীবন রক্ষার্থে এক মুহূর্ত দেরি করার সময় নেই আমাদের। এখন আমাদের সবটুকু শক্তি দিয়ে আক্রান্তদের শুশ্রুষা করার সময়, মানুষের দুঃখ-কষ্ট কমানোর সময়, নতুন একটি সূচনার সময়। পাশাপাশি আমাদের উচিত ভাইরাসের উৎপত্তি নিয়ে এমন মিথ্যা ও ভুল তথ্য ছড়ানো বন্ধ করা। কারণ, এগুলো করার মাধ্যমে ভয়ঙ্করভাবে আমাদের মনোযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে। এগুলো খুবই বিরক্তিকর।’

উল্লেখ্য, চলতি মাসে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছিলেন করোনাভাইরাসের মহামারির সময়ে আমাদেরকে ‘গুজবের মহামারি’র বিরুদ্ধেও লড়তে হবে। তিনি যথার্থই বলেছিলেন। নতুবা চিকিৎসা বিজ্ঞানে নোবেলজয়ী একজন মহান ব্যক্তির নাম ব্যবহার করে এমন মিথ্যা ও বানোয়াট তথ্য কেউ ছড়ায়?

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: