Home / আর্ন্তজাতিক / করোনা: বিশ্বজুড়ে ২৮ মিলিয়নের বেশি সার্জারি বাতিল হতে পারে

করোনা: বিশ্বজুড়ে ২৮ মিলিয়নের বেশি সার্জারি বাতিল হতে পারে

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে পূর্ব নির্ধারিত ২৮ মিলিয়নের বেশি সার্জারি বাতিল হতে পারে। নতুন এক গবেষণায় তেমনটা জানা গেছে। এতে করে সেসব ভুক্তভোগী রোগীকে অনির্দিষ্টকালের জন্য অপেক্ষা করতে হবে। দ্য কোভিড সার্জ কোলাবোরেটিভ নামের একটি আন্তর্জাতিক সংগঠন এই গবেষণা পরিচালনা করেছে।

গবেষণা রিপোর্টে বলা হয়েছে, ১২ সপ্তাহে কোভিড-১৯ রোগের কারণে বিশ্বজুড়ে অন্য সব চিকিৎসা সেবা ব্যাহত হবে এবং এ কারণে চলতি বছরে ২৮.৪ মিলিয়ন পূর্ব নির্ধারিত সার্জারি বাতিল হতে পারে।

বৃটিশ জার্নাল অব সার্জারিতে প্রকাশ হওয়া এই গবেষণায় জানানো হয়, করোনার কারণে বিশ্বের সব হাসপাতালে চিকিৎসা সেবা ভেঙে পড়ার কারণে প্রতি সপ্তাহে আরো ২.৪ মিলিয়ন পূর্ব নির্ধারিত নতুন সার্জারি বাতিল হতে পারে। বার্মিংহাম ইউনিভার্সিটির গবেষকরা এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। এক্ষেত্রে গবেষকরা ৭১টি দেশের ৩৫৯টি হাসপাতালের সার্জনের সাথে যোগাযোগ করে তথ্য সংগ্রহ করেছেন। ওই তথ্যের উপর ভিত্তি করে বিশ্বে ১৯০টি দেশে কতোগুলো সার্জারি বাতিল হতে পারে, তার একটি পরিসংখ্যান করা হয়।

যেসব সার্জারি বাতিল হচ্ছে, সেগুলোর বেশিরভাগই ক্যানসার ছাড়া অন্য রোগের সার্জারি। তার মধ্যে সবচেয়ে বেশি অর্থোপেডিক ৬.৩ মিলিয়ন সার্জারি আগামী ১২ সপ্তাহে বাতিল হতে যাচ্ছে। তবে পরিসংখ্যানে জানা গেছে, বিশ্বে ২.৩ মিলিয়ন ক্যানসার সংক্রান্ত সার্জারিও বাতিল হতে চলেছে। বৃটেনে ন্যাশনাল হেলথ সার্ভিস দেশটির বিভিন্ন হাসপাতালকে পূর্ব নির্ধারিত সার্জারি বাতিলের সুপারিশ করেছে। এতে করে সার্জারির যে জট তৈরি হবে, পরিস্থিতি স্বাভাবিক হলে, সেসব সার্জারি করতে অন্তত ১১ মাস সময় লাগতে পারে।

 

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: