Home / জাতীয় / করোনায় করণীয়

করোনায় করণীয়

শাহরিমা বৃতি: সামনাসামনি শত্রুর সাথে লড়াই করতেও প্রয়োজন প্রস্তুতি। অথচ এ শত্রু অদেখা-অচেনা। যার রুপ-প্রকৃতি সম্পর্কে স্পষ্ট ধারণা নেই আমাদের চিকিৎসকদেরও। এই শত্রু নাকি তার প্রকৃতি পরিবর্তন করেছে বহুবার। বলছি বর্তমানে সারাবিশ্বের শত্রু কভিড-১৯ এর কথা।

এ অবস্থায় নিজেকে বাঁচাতে, পরিবারকে বাঁচাতে, দেশকে বাঁচাতে কী করবো আমরা?

কে কী ভাবলো ডোন্ট কেয়ার। নিজের সেফটি মেইনটেইন করুন। তারপর পরিচিত সবাইকে সচেতন করার চেষ্টা করুন। আমরা যারা গণমাধ্যম কর্মী, তাদের বলছি, চাকরি হারানোর ভয়ে, কিংবা টিআরপি বাড়ানোর জন্য ঝুঁকি না নিই। দিন শেষে আপনিও কারো বাবা, কারো সন্তান। দিন শেষে ঘরে ফিরবেন আপনিও। চোখ-কান খোলা রাখি, নিজ এলাকায় খোঁজ নেই, কেউ বিদেশ ফেরত আছেন কিনা। থাকলে থানায় জানাই। ধর্মীয় গোড়ামি বন্ধ করে, অসাম্প্রদায়িক আচরণ করি। সদয় হই সবার সাথে।

সাঁতার না জেনে পানিতে ঝাঁপ দিয়ে আল্লাহর কাছে সাহায্য চেয়ে তো লাভ নাই। একটু দূরদর্শী হই। ভয় না পেয়ে আসছে সময় কী কী হতে পারে এবং তার মোকাবেলা কীভাবে করা যেতে পারে ভাবতে থাকি। সে অনুযায়ী কাজ করি। মনে রাখি, একা বাঁচা কখনই সম্ভব নয়। আপাতত পরিবারের স্বার্থে, প্রয়োজন ছাড়া বাইরে না যাই। বাসায় প্রার্থনা করি, বই পড়ি, সিনেমা দেখি, টেলিভিশন দেখি। একটু ভাবি, আমাদের জন্য অনেক চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীসহ বিশেষ পেশার লোকজন জীবনের ঝুঁকি নিয়ে কর্মক্ষেত্রে লড়ছেন। চিকিৎসক-নার্সদের জায়গায় নিজেকে ভাবুন তো, কেমন লাগে? আপনি করোনার ভয়ে ঘরে। আর তারা করোনা থেকে আপনাকে বাঁচাতে চরম ঝুঁকিতে।

আর যারা ভাবছেন, আমার তো দুই মাসের খাদ্য মজুত আছে। তাদের বলছি, বসে খেলে রাজার ভাণ্ডারও একদিন শেষ হয়। সেদিন ঘরের বাহির হতেই হবে আপনাকে। তাই দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করতে সরকারকে সহযোগিতা করুন। পরিচিত জনকে সচেতন করুন। সব শেষ পরামর্শ, দিনে অন্তত তিন লিটার পানি পান করুন। হয়তো এই অভ্যাসই আপনাকে রক্ষা করবে করোনার সংক্রমণ থেকে। শরীরের যত্ন নিন, ভালো থাকুন।

লেখক: গণমাধ্যমকর্মী

Check Also

স্বাস্থ্যসেবা বিভাগের সচিবকে পরিবর্তন করে আদেশ জারি

নিউজ ডেস্ক:  কোভিড-১৯ সঙ্কটের এই সময়ে মাস্ককাণ্ডসহ নানা আলোচনার মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের …

%d bloggers like this: