Home / আর্ন্তজাতিক / করোনায় ইইউ’র শিল্পোৎপাদন কমেছে ২০.৫ ভাগ

করোনায় ইইউ’র শিল্পোৎপাদন কমেছে ২০.৫ ভাগ

নিউজ ডেস্ক :  বিশ্বজুড়ে করোনার দাপটে গতি হারিয়েছে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র শিল্পোৎপাদন। এক বছর আগের তুলনায় গত মে মাসে এই অঞ্চলের শিল্পোৎপাদন কমেছে ২০.৫ শতাংশ। তবে, মাসভিত্তিক উৎপাদনে ওই মাসে ইতিবাচক ধারা বজায় ছিল। মার্চের তুলনায় মে-তে উৎপাদন বেড়েছে ১১.৪ ভাগ।

মঙ্গলবার (১৪ জুলাই) ইউরোস্ট্যাট এই তথ্য দিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা আনাদোলু।

জোটের পরিসংখ্যান কার্যালয়ের দেয়া তথ্যে দেখা যায়, বছর ব্যবধানে মূলধনী পণ্য উৎপাদন কমেছে ২৯.৫ শতাংশ। যন্ত্রপাতি ও প্রযুক্তির মতো টেকসই পণ্যের উৎপাদন কমেছে ২৩.২ শতাংশ। অসম্পূর্ণ ভোক্তাপণ্যের উৎপাদন ১৮.৫ শতাংশ, প্রসাধনী ও খাদ্যসামগ্রীর মতো পণ্যের উৎপাদন ১৩.৪ শতাংশ, জ্বালানিখাতের পণ্য ১০.৬ শতাংশ কমেছে।

ইইউভুক্ত সব দেশেরই শিল্পোৎপাদন কমেছে তবে সবচেয়ে বেশি কমেছে স্লোভাকিয়ায় (৩৩.৫%)। হাঙ্গেরিতে কমেছে ২৭.৬ শতাংশ ও রোমানিয়ায় কমেছে ২৭.৪ শতাংশ।

বছর ব্যবধানে ইউরোজোনে মে-তেও শিল্পখাতের উৎপাদন কমেছে প্রায় ২১ শতাংশ (২০.৯%)। তবে মাসভিত্তিক উৎপাদন পরিসংখ্যানে মার্চের তুলনায় ওই মাসেও উৎপাদন বেড়েছে ১২.৪ শতাংশ।

এদিকে, মঙ্গলবার যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান সংস্থা প্রকাশিত প্রতিবেদনে দেখা যায় মে-তে কিছুটা ইতিবাচক প্রবৃদ্ধি দেখিয়েছে দেশটির জিডিপি। মে মাসে যুক্তরাজ্যের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ১.৮ শতাংশ।

তবে, করোনাভাইরাসের ধাক্কায় মার্চ ও এপ্রিলে যে নেতিবাচক প্রবৃদ্ধিতে পড়েছিল দেশটির জিডিপি তার ধারেকাছেও যেতে পারেনি এই ইতিবাচক প্রবৃদ্ধি। সে সময় ২৪.৫ শতাংশ কমেছিল ইউকে’র অর্থনৈতিক প্রবৃদ্ধি।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: