Home / আর্ন্তজাতিক / করোনায় আক্রান্ত ১০ লাখ ছাড়াবে, মৃত্যু ৫০ হাজার

করোনায় আক্রান্ত ১০ লাখ ছাড়াবে, মৃত্যু ৫০ হাজার

নিউজ ডেস্কঃ মহামারি করোনাভাইরাসের ‘তীব্র গতি ও বিশ্বে ছড়িয়ে পড়ার মাত্রা’ দেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) চরম উদ্বেগের মধ্যে পড়েছে। তাদের আশঙ্কা, কদিনের মধ্যে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়াবে ১০ লাখ, মারা যাবে ৫০ হাজার লোক।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, পুরো বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৩৭ হাজারের বেশি। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৭ হাজার। যেভাবে সংক্রমণ ও মৃত্যুর মিছিল বাড়ছে, তাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ জাগাই স্বাভাবিক।

বুধবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে এক সংবাদ সম্মেলনে মহাপরিচালক তেদ্রোস আধানোম ঘেব্রেয়েসুস বলেছেন, ‘গত পাঁচ সপ্তাহের বেশি সময় ধরে আমরা দেখছি, নতুন করে সংক্রমণের হার বিস্ময়করভাবে বেড়ে চলেছে। প্রায় প্রত্যেক দেশ, অঞ্চল ও এলাকায় এটি (করোনাভাইরাস) পৌঁছে গেছে।’

তিন মাস আগেও পুরো বিশ্ব করোনা সম্পর্কে তেমন কিছু জানতো না। চীনের উহানে ডিসেম্বরের শেষ দিকে প্রথম সংক্রমণ শুরু হয়। এ ভাইরাস সম্পর্কে এখন কতজন বিজ্ঞানীর ধারণা আছে তা নিয়ে সন্দিহান তেদ্রোস। তার মতে করোনাভাইরাসের কারণে প্রথম বৈশ্বিক সংক্রমণের ঘটনা ঘটলো, যার আচরণ এখনো অজানা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরেক কর্মকর্তা ডক্টর মারিয়া ফন কারখোভ বলেছেন, ‘কোভিড-১৯ সত্যিকারের হুমকি। এই গ্রহের প্রত্যেকের জন্য এটা হুমকি।’

গত সোমবার সংস্থাটি জানায়, দেশে দেশে সরকারের লকডাউনের সিদ্ধান্ত করোনার মহামারি ঠেকাতে যথেষ্ট নয়। যদিও এটা অপরিহার্য। লকডাউন না করলে আরো বেশি মানুষের প্রাণহানি হতো আশঙ্কা তাদের।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: