Home / আর্ন্তজাতিক / করোনার চিকিৎসায় আরও একটি ঔষধে নতুন আশার আলো!

করোনার চিকিৎসায় আরও একটি ঔষধে নতুন আশার আলো!

নিউজ ডেস্ক: সিরিয়াস করোনা রোগীর চিকিৎসায় আরও একটি ঔষধে আশার আলো দেখা যাচ্ছে। Actemra জাপানের Chugai (Roche) এর একটি ঔষধ, করোনায় আক্রান্ত সিরিয়াস রোগীদের চিকিৎসায় Phase III এর ট্রায়াল চলছে।

Actemra যা বাংলাদেশে Tocilizumab (Roche) নামে পরিচিত, সাধারণত Arthritis রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। করোনার কারনে সিরিয়াস নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে Actemra প্রয়োগে বেশ ইতিবাচক ফলাফল পাওয়া যাচ্ছে।

Actemra is designed to inhibit the activity of a cytokine protein called interlukin-6 (IL-6) that is associated with immune system. It is discovered by Tadamitsu Kishimoto, a specially appointment professor of immunology at Osaka University, and his team.

করোনা ভাইরাসের কারনে শরীরের IL-6 এর অস্বাভাবিকতা বৃদ্ধি পায় বলে বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন। Actemra প্রয়োগে IL-6 এর কার্যকারিতা কন্ট্রোল করতে সক্ষম হয়েছে।

চীন এবং অন্যান্য দেশে এর প্রয়োগ হয়েছে এবং একটি গবেষণায় দেখা গেছে ২০ জন সিরিয়াস (Critically ill) রোগীর ক্ষেত্রে Actemra প্রয়োগে ১৯ জনই সুস্থ হয়েছেন।

এপ্রিল মাসে টরেন্টো বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে যেখানে বলা হয়েছে করোনা ভাইরাসের যাদের শরীরে মারাত্মক IL-6 symptoms দেখা দেয়, Actemra প্রয়োগে বেশ ভাল ফলাফল পাওয়া যায়। গবেষকদল তাই Acemra আরও বড় আকারের ট্রায়ালের জন্য অনুরোধ করেছে।

সত্যি বলতে কি সিরিয়াস করোনা রোগীদের কার্যকর কোন ঔষধ এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। রেমডেসভির সিরিয়াস রোগীদের ক্ষেত্রে ব্যবহার এর কথা বলা হলেও রোগীকে বাঁচানো যাচ্ছে না।

Actemra বাংলাদেশে Tocilizumab (Roche) নামে বাজারে পাওয়া যাচ্ছে এবং এপ্রোভ ড্রাগ। আশা করি আমাদের স্বাস্থ্য বিশেষজ্ঞরা এটি বিবেচনা করে দ্রুততম সময়ে ট্রায়ালের ব্যবস্থা করবে।

একজন আপনজনও বাঁচানো ও এই মুহূর্তে সবচেয়ে বেশী জরুরী।

বাই দ্যা ওয়ে Actemra করোনা ভাইরাস কে ধ্বংস করবে না তবে করোনা ভাইরাসের কারনে সিরিয়াস নিউমোনিয়া কে কন্ট্রোল করে রোগীকে সুস্থ হতে সাহায্য করবে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: