Home / জাতীয় / কম সংখ্যায়ও জাতিসংঘে বাংলাদেশ পুলিশের অবস্থান সর্বোচ্চ পর্যায়ে

কম সংখ্যায়ও জাতিসংঘে বাংলাদেশ পুলিশের অবস্থান সর্বোচ্চ পর্যায়ে

নিউজ ডেস্ক: বর্তমানে মোট আটটি দেশে বাংলাদেশের পুলিশ শান্তিরক্ষা মিশনে কর্মরত রয়েছে। এরমধ্যে দারফুর, ডিআর কঙ্গো, হাইতি, মালি, দক্ষিণ সুদান, লাইবেরিয়া, থাইল্যান্ড ও জাতিসংঘ সদরদপ্তরে সবমিলিয়ে ৮২১ জন বাংলাদেশি পুলিশ সদস্য কর্মরত রয়েছেন। অন্যান্য দেশের চেয়ে সংখ্যায় কম হলেও জাতিসংঘে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশ বাহিনী সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করছে।

বিশ্বের বিভিন্ন দেশে শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে তাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিক ও সফলভাবে সম্পাদন করায় বিভিন্ন মিশনে গুরুত্বপূর্ণ পদে আসীন হয়ে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে তারা। দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত ২০ জন পুলিশ সদস্য মৃত্যুবরণ করছেন এবং সারা জীবনের জন্য পঙ্গুত্ব বরণ করেছেন ১০ জন।

বাংলাদেশ পুলিশ বাহিনী জাতিসংঘের গর্বিত পুলিশ সদস্য হয়ে তথা শান্তিরক্ষা সদস্য হয়ে সর্বপ্রথম অংশগ্রহণ করে ১৯৮৯ সালে।এ পর্যন্ত মোট ১৮ হাজার ৪০ জন পুলিশ সদস্য ২২টি মিশনে পৃথিবীর বিভিন্ন দেশে শান্তিরক্ষার কাজে নিয়োজিত থেকে বাংলাদেশ পুলিশ ব্যাপক সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।দুইবার জাতিসংঘ মিশনে প্রায় দুই বছর চার মাস শান্তিরক্ষা বাহিনীতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা বাংলাদেশ পুলিশ বাহিনীর সদস্য মো. ফরহাদ হায়দার মিঠু তার ‘জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশ’ এই শিরোনামে এক প্রতিবেদনে এসব কিছু তথ্য ও ভূমিকা তুলে ধরেছেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: