Home / আর্ন্তজাতিক / ওসামা বিন লাদেন সম্পর্কিত ৪ লাখ ৭০ হাজার গোপন ফাইল প্রকাশ করেছে সিআইএ

ওসামা বিন লাদেন সম্পর্কিত ৪ লাখ ৭০ হাজার গোপন ফাইল প্রকাশ করেছে সিআইএ

আন্তর্জাতিক ডেস্ক: ওসামা বিন লাদেন সম্পর্কিত ৪ লাখ ৭০ হাজার গোপন ফাইল প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)। এ নথীর মধ্যে রয়েছে লাদেনের ছেলে হামজা বিন লাদেনের একটি ভিডিও এবং তার একটি অডিও মেসেজও। বুধবার ওই ফাইলগুলি প্রকাশ করেছে সিআইএ।

২০১১ সালের মে মাসে পাকিস্তানের অ্যাবোটাবাদে লাদেনের বাসভবনে অভিযান চালিয়ে এই ফাইল সংগ্রহ করে সিআইএ। ওই অভিযানে লাদেনকে হত্যা করা হয়।

সংগ্রহ করা এই বিপুল সংখ্যক গোপন ফাইলের মধ্যে একটি ভিডিওতে দেখা গেছে লাদেনের ছেলে হামজা বিন লাদেনকে। ভিডিওতে দেখা গেছে, হামজার মুখে সরু গোঁফ, কোনও দাড়ি নেই। অন্য একটি লোকের সঙ্গে কার্পেটের উপর বসে রয়েছে সে। পিছনে একজন কোরান পাঠ করছে। তার বিয়ের ভিডিও এটি। বিয়েতে শপথ নেওয়ার পর এক ব্যক্তি চীৎকার করে বলছেন ‘তকবির’। এটি আনন্দ প্রকাশের ধর্মীয় ভাষা।

এও জানা গেছে, সংগ্রহ করা গোপন ফাইলের মধ্যে রয়েছে ২২৮টি ছবি। হাতে লেখা একটি ডায়েরি, ১০,০০০ ভিডিও। এর আগে ২০১৫ সালের মে মাসে, ২০১৬ সালের মার্চে ও চলতি বছরের জানুয়ারিতে কিছু নথি প্রকাশ করা হয়। তবে জাতীয় নিরাপত্তার কথা বিবেচনা করে বেশ কিছু নথি গোপন রাখার কথা জানায় যুক্তরাষ্ট্রের এই গোয়েন্দা সংস্থা।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: