Home / আর্ন্তজাতিক / ওআইসির বৈঠক বয়কট পাকিস্তানের

ওআইসির বৈঠক বয়কট পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক: ভারতকে দেওয়া আমন্ত্রণ প্রত্যাহার না করায় ইসলামিক দেশগুলোর বৃহত্তম জোট ওআইসির মন্ত্রী পর্যায়ের একটি বৈঠক বয়কট করার কথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ কোরেশী।

সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে শুক্র ও শনিবার জোটটির পররাষ্ট্র মন্ত্রীদের ৪৬তম বৈঠক হওয়ার কথা। বৈঠকে অংশ নিতে কয়েক সপ্তাহ আগেই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

বালাকোটে ভারতীয় বিমান বাহিনীর বোমা হামলার পর ইসলামাবাদ ওই আমন্ত্রণ প্রত্যাহারের অনুরোধ জানিয়েছিল। সংযুক্ত আরব আমিরাত তাতে সাড়া না দেওয়ায় আবু ধাবির বৈঠকে ‘যাচ্ছেন না’ বলে জানান কোরেশী।

শুক্রবার পার্লামেন্টের যৌথ অধিবেশনে তার এ ঘোষণার সময় সব দলের সাংসদরাই মুহুর্মুহু টেবিল চাপড়ে তার এ অবস্থানে সমর্থন দেন বলে জানিয়েছে ডন।

“আমি তাদের (সংযুক্ত আরব আমিরাত) সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ জানিয়েছিলাম। তারা জানিয়েছে, যখন আমন্ত্রণ পাঠানো হয়, তখনও পুলওয়ামার ঘটনাটি ঘটেনি। সব দলের সমর্থনে পার্লামেন্ট একটি যৌথ প্রস্তাব পাস করেছে। ওই প্রস্তাবের আলোকে আমি আর পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে যেতে পারছি না,” বলেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী।

ভারতের পররাষ্ট্র মন্ত্রীকে দেওয়া আমন্ত্রণ প্রত্যাহারে বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীকে পাকিস্তান একটি চিঠি পাঠিয়েছিল বলেও জানিয়েছে ডন।

চিঠিতে কোরেশী বলেছিলেন, “ভারতকে আমন্ত্রণের বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে আলোচনা করা হয়নি এবং এটি ওআইসির পরিচালননীতির সঙ্গে সাংঘর্ষিক। জোটের অন্তত একটি প্রতিষ্ঠাতা দেশের সঙ্গে ভারতের দ্বন্দ্ব আছে, যা ওআইসির সঙ্গে কোনো ধরনের সম্পর্কের ক্ষেত্রে তাদেরকে অযোগ্য করেছে।”

চিঠিতে পাকিস্তানের পার্লামেন্টে পাস হওয়া যৌথ প্রস্তাবের কথাও উল্লেখ করা হয়েছে। ওই প্রস্তাবে ভারতকে ‘আগ্রাসী’ রাষ্ট্র অভিহিত করে তাদেরকে আমন্ত্রণ জানানোর প্রতিবাদে ওআইসির বৈঠক থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার সুপারিশ করেছিল।

পররাষ্ট্র মন্ত্রী না গেলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তা ওই বৈঠকে থাকছেন বলেও কোরেশী জানিয়েছেন।

বিরোধীদলের নেতা শাহবাজ শরীফ পাক পররাষ্ট্র মন্ত্রীর এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে ভিন্নমত জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি।

“বিচ্ছিন্নতা কোনো সমাধান হতে পারে না। পররাষ্ট্র মন্ত্রীর অবশ্যই ওআইসির বৈঠকে অংশ নেওয়া উচিত। পাকিস্তানের সেখানে প্রতিনিধিত্ব থাকা উচিত,” বলেছেন তিনি।

Check Also

ইমরানকে গাড়ি উপহার দিলেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক: প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে দেশটি সফর করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার পাকিস্তান দিবসের …