Home / জাতীয় / ঐতিহাসিক ঘটনা বহুল ৭ নভেম্বর

ঐতিহাসিক ঘটনা বহুল ৭ নভেম্বর

নিউজ ডেস্ক: আজ এই দিনে বাংলাদেশের রাজনৈতিক ও রাষ্ট্রীয় অঙ্গনে বেশ কিছু উত্থান-পতন হয়। নভেম্বরের আগে ও পরে কয়েকটি উত্থান-পতনের সাথে সম্পৃক্ত পক্ষগুলো এ দিনটিকে নিজের মত করে সংজ্ঞায়িত করেছেন। এ দিনটি কারো কাছে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস। কারো কাছে সিপাহী ও জনতার বিপ্লব আবার কেউ সেনাহত্যা দিবসও বলে থাকেন।বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতি বছরই এদিনটিকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করে আসছে। তাদের শাসন আমলে এদিন সরকারি ছুটিও ছিল।

এদিন কর্নেল (অব) তাহেরের নেতৃত্বে সিপাহী জনতার বিপ্লব ব্রিগেডিয়ার জেনারেল খালেদ মোশাররফের তিন দিনের সরকারের পতন ঘটায়। এই বিপ্লবের ফলে বন্দিদশা থেকে মুক্ত হন মেজর জেনারেল জিয়াউর রহমান এবং পরবর্তীতে ক্ষমতায় আসেন। ঐ দিনই ব্রিগেডিয়ার জেনারেল খালেদ মোশাররফকে হত্যা করা হয়। পরবর্তী সময়ে গ্রেপ্তার হন তাহের। ১৯৭৬ সালের ২১ জুলাই এক বিচারে কর্নেল (অব.) তাহেরের ফাঁসি হয়। ৭ নভেম্বর উপলক্ষে বিভিন্ন দল ও সংগঠন আলাদা কর্মসূচি নিয়েছে। এ উপলক্ষে ১১ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

জাসদের একাংশ আজ বিকেল চারটায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভা করবে। খালেদ মোশাররফ বীর উত্তম স্মৃতি পরিষদ ‘মুক্তিযোদ্ধা ও সৈনিক হত্যা দিবস’ উপলক্ষে আজ সকালে জাতীয় প্রেস ক্লাবে স্মরণসভার আয়োজন করেছে।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: