Home / লাইফস্টাইল / এমবিবিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করল চবি

এমবিবিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করল চবি

নিউজ ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সরকারি-বেসরকারি ১৪টি মেডিক্যাল কলেজের এমবিবিএস প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পেশাগত পরীক্ষার প্রথমবারের মতো একসঙ্গে ফলাফল প্রকাশ করা হয়েছে। বিএমডিসি নিয়ম অনুযায়ী পরীক্ষা শুরু ও শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশের কথা। সেই অনুযায়ী এবার একসঙ্গে একই দিন তিন পেশাগত পরীক্ষার ফল প্রকাশ করেছে চবি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শুধু চবি নয়, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অধীনে থাকা কোনো মেডিক্যাল ও ডেন্টাল কলেজে বিএমডিসির নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে বিভিন্ন কারণে ফল প্রকাশ করা হয় না। শুধু তায় নয়, একসঙ্গে ওই তিন পেশাগত পরীক্ষার ফলাফলও একই দিন প্রকাশ হয়নি। এবারই প্রথম চবির অধীনে থাকা মেডিক্যাল কলেজগুলোর একসঙ্গে একই দিন ওই তিন পেশাগত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গতকাল প্রকাশিত এই ফলাফলে রেকর্ড সৃষ্টি হয়েছে।

প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এমবিবিএস ওই তিন পরীক্ষায় মেধাতালিকার বেশির ভাগই চট্টগ্রাম মেডিক্যাল কলেজের শিক্ষার্থী। প্রত্যেক পেশাগত পরীক্ষায় ১০টি করে মেধাতালিকা রয়েছে। এসব তালিকায় তিন পেশাগত পরীক্ষায় একক, যুগ্ম মিলে সরকারি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে ২৪ জন, কুমিল্লা মেডিক্যাল কলেজ থেকে ১৩ জন ও কক্সবাজার মেডিক্যাল কলেজ থেকে একজন এবং বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর মধ্যে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজ থেকে দুজন, ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ থেকে একজন ও কুমিল্লা সেন্ট্রাল মেডিক্যাল কলেজ থেকে একজন রয়েছে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পেশাগত পরীক্ষায় মেধাতালিকায় স্থান পাওয়া মোট ৪২ জন শিক্ষার্থীর মধ্যে বেশির ভাগই মেয়ে।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, ওই তিন পরীক্ষায় গড় পাসের হার ৬৯.৩৫ শতাংশ। এর মধ্যে প্রথম পেশাগত পরীক্ষায় পাসের হার ৬০.৫৫ শতাংশ। দ্বিতীয় পেশাগত ৭৫.৭৪ শতাংশ এবং তৃতীয় পেশাগত পরীক্ষায় ৭১.৭৬ শতাংশ।

প্রথম পেশাগত পরীক্ষায় ১৪টি মেডিক্যাল কলেজের মধ্যে সর্বোচ্চ পাসের হার কক্সবাজার মেডিক্যাল কলেজের। এই কলেজ থেকে ৫২ শিক্ষার্থী অংশ নিয়ে ৪৪ জন পাস করেছেন। পাসের হার ৮৪.৬২ শতাংশ।

Check Also

করোনায় প্রাথমিকের দুই শিক্ষকের মৃত্যু, ৩০ জন আশঙ্কাজনক

নিউজ ডেস্ক: করোনাভাইরাসে প্রাথমিক বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে দুইজন শিক্ষক মারা …

%d bloggers like this: