Home / আর্ন্তজাতিক / এবার মুগাবেকে পদত্যাগের আহ্বান জিম্বাবুয়ের ক্ষমতাসীন পার্টির

এবার মুগাবেকে পদত্যাগের আহ্বান জিম্বাবুয়ের ক্ষমতাসীন পার্টির

আর্ন্তজাতিক ডেস্ক : দ্য জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ) প্রেসিডেন্ট মুগাবেকে পদত্যাগের আহ্বান জানিয়েছে। জানু-পিএফ এমন এক সময় এই আহ্বান জানালো যখন শনিবার দেশটির রাজধানী হারারেতে সেনাবাহিনীর সমর্থনের মিছিল হওয়ার কথা রয়েছে। খবর বিবিসির।

যুদ্ধ বর্ষীয়ান এবং লিবারেল  যারা এতদিন পর্যন্ত ৯৩ বছর বয়সী মুগাবেকে সমর্থন দিয়ে আসছিলেন তারা তার পদত্যাগের আহ্বান জানিয়েছে।  জানু-পিএফের ১০টি আঞ্চলিক অফিসের মধ্যে কমপক্ষে ৮টিই প্রেসিডেন্ট মুগাবেকে পদত্যাগের আহ্বান জানিয়েছে। এসময় তারা প্রেসিডেন্ট মুগাবেকে পার্টির মহাসচিব পদ থেকে সরে দাঁড়ানোরও আহ্বান জানিয়েছে।

এক অভূতপূর্ব ঘটনায় দেখা গেছে, কয়েকজন আঞ্চলিক নেতা রাষ্ট্রীয় টেলিভিশনে আত্মপ্রকাশ করে প্রেসিডেন্ট মুগাবেকে পদত্যাগের আহ্বান জানাচ্ছেন। তারা একইসঙ্গে গ্রেস মুগাবেকে পার্টি থেকে পদত্যাগের আহ্বান জানিয়েছে। আর এমনানগাগওয়াকে পার্টির কেন্দ্রীয় কমিটিতে পুনঃ প্রতিষ্ঠা করার দাবিও জানান ওই নেতারা।

এর আগে বুধবার সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে নেয়ার পর শুক্রবার একটি অনুষ্ঠানে প্রথমবারের মতো দেখা যায় প্রেসিডেন্ট মুগাবেকে। সেনাবাহিনীর ওই ক্ষমতা দখলের পর থেকেই প্রেসিডেন্ট মুগাবে গৃহবন্দি ছিলেন। প্রেসিডেন্ট মুগাবের উত্তরসূরি কে হবে সেটি নিয়ে সৃষ্ট জটিলতার প্রেক্ষিতে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গেলো সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়াকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট মুগাবে। ধারণা করা হয়, এর মধ্য দিয়ে দেশটিতে প্রেসিডেন্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবের ক্ষমতায় আসার পথ সুগম হয়।

 

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: