Home / আর্ন্তজাতিক / ‘এটিই বছরের সবচেয়ে বড় খবর’

‘এটিই বছরের সবচেয়ে বড় খবর’

আর্ন্তজাতিক ডেস্ক: মানুষের জন্য কয়েক দশক ধরে চলা বড় আতঙ্কগুলোর মধ্যে একটি ‘ইবোলা’। এই রোগের চিকিৎসার উপায় উদ্ভাবনে বিজ্ঞানীরা নানাভাবে চেষ্টা করছেন। তবে শেষ পর্যন্ত গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে বিজ্ঞানীরা সফল হয়েছেন বলে দাবি করেছেন। আর এটিই বছরের সবচেয়ে বড় খবর বলেও দাবি তাদের।

এ পর্যন্ত যাদের ইবোলা হয়েছে তাদের মধ্যে সুস্থ হয়েছেন বা বেঁচে গেছেন এমন লোকের সংখ্যা খুব কম। তবে কঙ্গোর বিজ্ঞানীরা বলছেন, দ্রুত চিকিৎসা শুরু করলে ৯০ শতাংশ আক্রান্ত রোগীই বেঁচে যেতে পারেন।কঙ্গোতে ইবোলা রেসপন্স এর সমন্বয়ক প্রফেসর জিয়ান জ্যাকুয়াস মুয়েম্বে আনুষ্ঠানিক ঘোষণায় বলেছেন এই রোগ হয়তো খুব শিগগিরই ‘প্রতিরোধ ও চিকিৎসাযোগ্য’ হবে এবং তিনি এ পরীক্ষাকে ‘বছরের সবচেয়ে বড় খবর’ হিসেবে আখ্যায়িত করছেন।
তিনি বলেন, আমি অত্যন্ত খুশী এটা নিয়ে। ইবোলা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা কীভাবে হতে পারে তা নিয়ে আমি চার দশক চিন্তা করেছি। তাই এটা আমার জীবনের বড় অর্জন। তিনি জানান, চারটি ঔষধ ব্যবহার করে পরীক্ষাটি শুরু হয় গত নভেম্বরে। ৭০০ ব্যক্তিকে বাছাই করা হয় চিকিৎসার পরীক্ষার জন্য। এর মধ্যে প্রথম ৪৯৯ জন আরোগ্য লাভ করেছেন।
ড. মুয়েম্বে বলছেন, দুটি ঔষধ যেগুলো ল্যাবরেটরিতে আরইজিএন-ইবি৩ ও এমএবি১১৪ নামে পরিচিত -সেগুলো ইবোলার বিরুদ্ধে খুবই সক্রিয়। তিনি বলেন, এটা বড় ধরনের আবিষ্কার। এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ ইবোলার কোনো চিকিৎসা নেই, কোনো টিকা নেই। তাই এটাই বছরের সবচেয়ে বড় খবর। সূত্র: বিবিসি বাংলা।

Check Also

ডা. জাকিরকে ভারতে পাঠানো হবে না: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ঘোষণা দিয়েছেন যে, ডা. জাকির নায়েককে এখনই নিজ দেশ …

%d bloggers like this: