Home / বিজ্ঞান-প্রযুক্তি / এক্সবক্সের কন্ট্রোলার দিয়ে সাবমেরিনের পেরিস্কোপ নিয়ন্ত্রণ!

এক্সবক্সের কন্ট্রোলার দিয়ে সাবমেরিনের পেরিস্কোপ নিয়ন্ত্রণ!

ডিজিটাল ডেস্ক: চোখের অগোচরে পানির নিচে তিমির মতো বিচরণ করে সাবমেরিন। মাঝে মাঝে গোপনে একটা পেরিস্কোপ পানি থেকে মাথা তুলে চারপাশটা দেখে নেয়। শত্রুসহ অন্যান্য বস্তুর অবস্থান দেখতে সাবমেরিনের অন্যতম চোখ এই পেরিস্কোপ। ইউএস নেভি সাবমেরিনের এই পেরিস্কোপ নিয়ন্ত্রণ গেমিং কন্ট্রোলার ব্যবহার করবে বলে এক প্রতিবেদনে জানায় ফক্স নিউজ।

মাইক্রোসফটের জনপ্রিয় গেমিং কনসোল এক্সবক্স ৩৬০। গেমিংয়ের জন্য ছেলে থেকে বুড়ো সবার কাছেই প্রিয়। এখন থেকে আমেরিকা তাদের অপেক্ষাকৃত নতুন সাবমেরিন এবং ভার্জিনিয়া-ক্লাস সাবমেরিনের পেরিস্কোপ ব্যবহারে এক্সবক্স ৩৬০ এর কন্ট্রোলার ব্যবহার করবে। এর জন্য নতুন পেরিস্কোপ বানানো হয়েছে। এগুলোতে আছে উচ্চ রেজ্যুলেশনের ক্যামেরা আর বড় মনিটর। ভিডিও গেম কন্ট্রোলারের মাধ্যমে অনেক সহজে এটাকে নিয়ন্ত্রণ করা যাবে।

এই কন্ট্রোলারের মাধ্যমে পেরিস্কোপ নিয়ন্ত্রণ করার কাজটা বেশ উপভোগ করবেন সংশ্লিষ্ট কর্মকর্তারা, জানায় মিলিটারি ডট কম। অনেকটা ভিডিও গেমের আমেজ আসবে কাজটাতে।

তরুণ নেভি কর্মকর্তারা তো এই কন্ট্রোলার পাওয়র খবরে দারুণ খুশি। তারা গেম খেলতেও এগুলোর যথেষ্ট ব্যবহার করেছেন। এটা পরিচালনার জন্য তাদের খুব বেশি প্রশিক্ষণ দিতে হবে না। আবার পেরিস্কোপ নিয়ন্ত্রণের যন্ত্র হিসাবে এক্সবক্স ৩৬০ কন্ট্রোলার ব্যবহার করলে খরচও অনেক কমে আসবে। আমাজনে এর দাম মাত্র ৩০ ডলার। অথচ প্রচলিত হ্যান্ডগ্রিপ অ্যান্ড ইমাজিং কন্ট্রোল প্যানেলের পেছনে ৩৮ হাজার ডলার ব্যয় হয় নেভির।

আসলে সমরাস্ত্র নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান লকহিড মার্টিন এবং নেভির কিছু কর্মকর্তার প্রচেষ্টায় খরচ কমানোর এমন দারুণ উপায় বের হয়েছে। এ বিষয়ে তরুণ কর্মকর্তাদের প্রশিক্ষণের পেছনেও ব্যয় করতে হবে না।

সাবরেমিনের পেরিস্কোপ অংশের ইন্টিগ্রেটেড ইমাজিং সিস্টেমের অংশ করে দেওয়া হবে এক্সবক্স ৩৬০ এর কন্ট্রোলারকে। আগামী নভেম্বর থেকে ইউএসএস কলোরাডো এর ব্যবহার শুরু করবে। সূত্র : ফক্স নিউজ

Check Also

রিয়েলমি সি থ্রি পাওয়া যাচ্ছে মাত্র ১০ হাজার ৯৯০ টাকায়

নিউজ ডেস্ক: স্মার্টফোনের প্রতিযোগিতামূলক বাজারে বিভিন্ন দামে একের পর এক ট্রেন্ডসেটিং এবং শক্তিশালী ফোন নিয়ে …

%d bloggers like this: