Home / জাতীয় / উৎসবমুখর পরিবেশে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু

উৎসবমুখর পরিবেশে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু

নিউজ ডেস্ক: উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের প্রথম পছন্দ প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আর সেই বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে ২০১৭-১৮ সেশনে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় বাণিজ্য অনুষদভুক্ত গ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে দিয়ে এই ভর্তি পরীক্ষা শুরু হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। ভ্রাম্যমান আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। এখানে ভর্তি পরীক্ষায় কোনো ধরনের অনিয়ম জালিয়াতি হলে তারে বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষার্থীদের ইলেকট্রনিক ডিভাইস ঠেকাতে বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো মেটাল ডিটেক্টর কেনা হয়েছে ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে টার্গেট করে প্রতারক চক্র কাজ করে। তারা অনলাইনে প্রশ্ন দেওয়ার নাম করে শিক্ষার্থীদের টাকা হাতিয়ে নেয়।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থী আর তাদের অভিভাবকদের আগমনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সর্বত্র এখন বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। ক্যাম্পাসের কলাভবন, সিনেট ভবন এলাকা, মল চত্বর, ব্যবসায় প্রশাসন অনুষদ, স্মৃতি চিরন্তন, মধুর ক্যান্টিন, ডাকসু, কেন্দ্রীয় লাইব্রেরি চত্বর, হাকিম চত্বর, টিএসসি, জাতীয় কবি কাজী নজরুলের মাজার, বাংলা একাডেমি, কার্জনহল সর্বত্র তাদের পদচারণা।

এছাড়া, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন দিয়ে ক্যাম্পাসের প্রতিটি জায়গাকে সাজিয়ে রাখছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠনগুলো। এলাকা ভিত্তিক সংগঠনগুলোর পক্ষ থেকেও টানানো হয়েছে ব্যানার। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য পরীক্ষার হলগুলোর সামনে তথ্য কেন্দ্র স্থাপন করেছে তারা।

Check Also

ঈদে অচেনা এক বঙ্গভবন

নিউজ ডেস্ক: দেশজুড়ে কোভিড-১৯ মহামারীর কারণে এবার রোজার ঈদে চিরচেনা সেই পরিবেশ নেই রাষ্ট্রপতির বাসভবন …

%d bloggers like this: