Home / আর্ন্তজাতিক / ‘উত্তর কোরিয়াকে আক্রমণ ছাড়া থামানো অসম্ভব’

‘উত্তর কোরিয়াকে আক্রমণ ছাড়া থামানো অসম্ভব’

আন্তর্জাতিক ডেস্ক: দিন দিন উত্তর কোরিয়া উন্নত পারমাণবিক বোমা ও বহু দূরের লক্ষ্যে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম মিসাইল তৈরির কাজ অব্যাহত রেখেছে। এ অবস্থায় নতুন করে মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফ রিয়ার অ্যাডমিরাল মাইকেল ডুমোন্ট উত্তর কোরিয়ায় হামলার সপক্ষে তার মতামত ব্যক্ত করেছেন। সম্প্রতি মার্কিন কংগ্রেস সদস্য টেড লিউকে লেখা এক চিঠিতে জয়েন্ট চিফ অব স্টাফ রিয়ার অ্যাডমিরাল মাইকেল ডুমোন্ট উত্তর কোরিয়ায় হামলা ছাড়া তাদের পারমাণবিক কর্মসূচি বন্ধ করা যাবে না বলে জানিয়েছেন। সম্প্রতি পেন্টাগন মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিভাবে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধ করার উপায় নিয়ে একটি সমীক্ষা চালায়। তাতেও সামরিক অভিযানের বিষয়টি উঠে এসেছে। রিয়ার অ্যাডমিরাল মাইকেল ডুমোন্ট বলেন, উত্তর কোরিয়ায় হামলার বিষয়টিতে ক্ষয়ক্ষতির হিসাব করা অত্যন্ত কঠিন। এমনকি একেবারে ভাসাভাসা হিসাবও মেলানো অসম্ভব।

জয়েন্ট চিফ অব স্টাফ জানান, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধ করার একমাত্র উপায় এখন তাদের সবগুলো স্থাপনা নির্ণয় করে ধ্বংস করে দেওয়া। সম্পূর্ণভাবে ধ্বংস করে পদাতিক বাহিনীর অভিযান পরিচালনা করা। তবে উত্তর কোরিয়ার দিক থেকেও হুমকি আছে বলে তিনি জানান।
এর মধ্যে সবচেয়ে বিপজ্জনক হতে পারে, উত্তর কোরিয়া যদি পাল্টা পারমাণবিক হামলা চালায় তাহলে তা মার্কিন যুক্তরাষ্ট্র ও মিত্রদের জন্য বিপজ্জনক হতে পারে। সম্প্রতি রিয়ার অ্যাডমিরাল মাইকেল ডুমোন্ট উত্তর কোরিয়ায় হামলা বিষয়ে তার এ মতামত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও জানিয়েছেন।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: